সম্বৃতা মুখার্জি: ‌এক নজরেই ভুলে যাবেন ডায়েটিং। ছকে বাঁধা খাওয়ার নিয়ম ভাঙবে এক নিমেষে। নববর্ষের আগে রসেবশে থাকা বাঙালির জন্য এরকমই মিষ্টির সম্ভার নিয়ে এল মিষ্টি প্রস্তুতকারক সংস্থাগুলি। এ বলে ওকে দেখ, সে বলে তাকে দেখ। কোনটা ছেড়ে কোনটা নিই, বাছতে বাছতে ঝোলা ভর্তি। নতুন বছরের আগে বড়দের হাত ধরে ছোটরাও ভিড় জমাচ্ছে মিষ্টির দোকানে। এদিকে নতুন বছর শুরুর সময়েই চলছে ভোট। তাই বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীকচিহ্ন দেওয়া সন্দেশ রাখছে ছোট–বড় মিষ্টির দোকানগুলি।
পয়লা বৈশাখে নতুন মিষ্টি ‘‌বাদামি’ নিয়ে এল উত্তর কলকাতার নকুড়‌। দেখতে অর্ধেক ডিমের মতো।‌ বাদামের টুকরোয় ঠাসা। ২৫ টাকায় একটা সন্দেশ। রয়েছে ১৫ টাকার বাবু সন্দেশ। ২০ টাকার মনোহরা চোখে দেখলে মন হারাবেই। ২৫ টাকার জলভরা সন্দেশ তো র‌য়েছেই, পাশাপাশি রয়েছে ফিউশনের ছোঁয়ায় তৈরি একই দামের চকোলেট জলভরা সন্দেশ। মালাই সিঙাড়া ৫০ টাকা ও শচীন ২৫ টাকা।
কেসি দাস নতুন বছরে উপহার দিতে চলেছে ঠান্ডাই–মালাই। টেরাকোটার পটে রাখা ঠান্ডাই–মালাই গরমে তৃপ্তি আনবে, জানালেন কর্ণধার ধীমান দাস। তিনি জানান, গরমের কথা ভেবেই এই মিষ্টি তৈরি করা হয়েছে। জিএসটি ছাড়া এই মিষ্টির দাম ৩০ টাকা। এছাড়াও কিছুটা চিত্রকূটের ধাঁচে তৈরি হয়েছে নববর্ষিকা। 
‘‌শুভ নববর্ষ ২৬’‌ পয়লা বৈশাখের চিরাচরিত সন্দেশ এই প্রথম জায়গা পেল হিন্দুস্থান সুইটসের মিষ্টির তালিকায়। দাম ২৬ টাকা। ভেষজ মিষ্টির জন্য খ্যাত এই সংস্থা তৈরি করেছে জিভে জল আনা স্বাদের মালপোয়া। শুধু ছানা আর ক্ষীর দিয়ে তৈরি মালপোয়া খাঁটি ঘিয়ে ভাজা। এছাড়াও নতুন মিষ্টির মধ্যে রয়েছে ছোট্ট কলসীর মধ্যে অমৃতকুম্ভ। ঘন দুধের তৈরি এই মিষ্টির অপূর্ব স্বাদ। দাম ২০ টাকা। দই অমৃতপয়ধী এক কেজি ৩৫০ টাকা। নতুন মিষ্টির পাশাপাশি সুগার ফ্রি এবং ভেষজ মিষ্টির চাহিদাও অটুট রয়েছে জানালেন হিন্দুস্থান সুইটস‌–এর তরফে আর কে পাল। যেমন এই গরমে তুলসী দই পুষ্টিতে ভরপুর। এছাড়াও সুগার ফ্রি দিয়ে তৈরি রসগোল্লা, পান্তুয়ার মতো সাবেকি মিষ্টি তো আছেই। সুগার ফ্রি দিয়ে তৈরি এত রকমারি মিষ্টি আর কোথাও পাওয়া যাবে না বলেই মনে করেন আর কে পাল।
মিষ্টির কথা উঠলেই এসে যায় বলরাম মল্লিক রাধারমণ মল্লিকের নাম। নববর্ষে তাদের উপহার বাদামিকা, মালাই বরফি। সংস্থার তরফে সুদীপ মল্লিক জানালেন, বাদামিকা, মালাই বরফি ৩০ টাকা। তবে নতুন প্রজন্মের বেশি পছন্দ ফিউশন মিষ্টি, সংস্থার তরফে জানালেন লোপামুদ্রা মল্লিক। তাই চকোলেট, স্ট্রবেরি স্বাদের মিষ্টি রাখতেই হয়। এছাড়াও রয়েছে পেস্তা দিয়ে তৈরি মিষ্টি ‘‌সৌরভ’‌, বেকড রসগোল্লা, ম্যাঙ্গো সুফলে, ক্ষীরকদম্ব।‌ 

 

 

নকুড়ের বাদাম সন্দেশ। ছবি: তপন মুখার্জি 

জনপ্রিয়

Back To Top