কাকলি মুখোপাধ্যায়- বৈশাখের ভোরের হাওয়া ছিল। বেলা বাড়তে খর রোদ ছিল। বাঙালির মুখে উশিখুশি ছুটির ছাপ ছিল। তবু এবারের নববর্ষ বেশ খানিক অন্য চেহারা পেয়ে গেল নির্বাচনী সৌজন্যে। কিছু–‌বা বাড়তি উত্তাপ আর উষ্ণতাও। বাঙালি তো বটেই, ছোট থেকে বড় ব্যবসায়ী, সবার কাছেই বৈশাখের প্রথম সকালটা শুরু হয় একটু আলাদা ভাবে। ভোর থেকে কালীঘাট, দক্ষিণেশ্বর, লেক কালীবাড়ি বা পাড়ার কালীমন্দিরে ভিড় জমিয়েছেন দোকানিরা। ব্যবসার শ্রীবৃদ্ধি কামনায় হাজির হয়েছেন তঁারা। তবে ফি–‌বছরের চেনা সে–‌ছবিতে এবার ভাগ বসিয়েছেন ভোটপ্রার্থীরা।‌
বর্ষবরণের উৎসবে মেতেছে শহর। পয়লা বৈশাখের সকালে কলকাতার ঘুম ভেঙেছে প্রভাতফেরির নাচ–গান–কবিতায়। বিধাননগর বাংলা নববর্ষ উদ্‌যাপন কমিটি আয়োজন করেছিল বর্ণিল শোভাযাত্রার। উত্তর কলকাতার হেদুয়া পার্কে বিকেলে বেরোয় ঐক্যের পদযাত্রা। বাংলা নববর্ষ উপলক্ষে বৈশাখী আড্ডা ও সাংস্কৃতিক সন্ধ্যার রেওয়াজ পুরনো। বিধায়ক পরেশ পালের উদ্যোগে কঁাকুড়গাছিতে দুই বাংলার শিল্পীদের নিয়ে দু’‌দিনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। থাকছেন শিল্প–‌সংস্কৃতি মহলের নামীরা, মন্ত্রী–নেতারাও। ‌বাংলা পক্ষ সংগঠন থেকে হাজরার আশুতোষ মেমোরিয়ালে বসে ‘‌বঙ্গে বৈশাখ’‌ সঙ্গীতানুষ্ঠান। সল্টলেক এফই ব্লক রেসিডেন্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে হয় সঙ্গীতসন্ধ্যা। 
আর, ভোটের ময়দানে ভোটারদের সঙ্গে আড্ডায় মাতেন অনেক প্রার্থীই। বালিগঞ্জের শ্রীনাথ হলে এলাকার প্রবীণদের সঙ্গে আড্ডা জমান কলকাতা দক্ষিণের প্রার্থী মালা রায়। নববর্ষ উপলক্ষে সুকান্ত সেতু থেকে ঢাকুরিয়া বেরোয় বর্ণাঢ্য শোভাযাত্রা। ‘‌মঙ্গল শোভাযাত্রা কলকাতা’‌র পদযাত্রায় অংশ নেন শিল্প–সাহিত্য জগতের বিশিষ্টরা। ছিলেন মীরাতুন নাহার, দেবেশ চট্টোপাধ্যায়, চন্দন সেন, সমীর দত্ত প্রমুখ। শোভাযাত্রার আকর্ষণ ছিল রংবেরঙের মুখোশ, ফেস্টুন, পুতুল। সংগঠনের সম্পাদক দিলীপ মজুমদার জানান, এবার হারিয়ে–‌যাওয়া লোকসংস্কৃতির মধ্যে দিয়ে মানুষে–‌মানুষে সমন্বয়ের বার্তা তুলে ধরা হয়েছে। ধর্মনিরপেক্ষ দেশ গড়ার বার্তা নিয়ে ভাষা ও চেতনা সমিতির উদ্যোগে পার্ক স্ট্রিট যাদুঘর থেকে পদযাত্রা হয়। নাচ–গান–কবিতায় মুখর সেই ‌যাত্রা শেষ হয় রবীন্দ্র সদন, অ্যাকাডেমির সামনে। সোমবার ছিল আন্তর্জাতিক শিল্পকলা দিবসও। আর্টিস্ট ফোরাম অফ বেঙ্গল বের করেছিল বড়সড় শোভাযাত্রা। আয়োজক শিল্পী যোগেন চৌধুরির উদ্যোগে পা মেলান শিল্পীরা। এদিন জমিয়ে চলল ভোট–‌প্রচারও। 

যাদবপুরে মঙ্গল শোভাযাত্রা। ছবি: বিজয় সেনগুপ্ত

জনপ্রিয়

Back To Top