Double Decker Bus: ‌কলকাতায় ফিরল দোতলা বাস, বড়দিন উপলক্ষ্যে হুডখোলা বাসের দেখা মিলবে পার্ক স্ট্রিটে  

আজকাল ওয়েবডেস্ক:‌ কলকাতার রাস্তায় দোতলা বাস।

বড়দিন ও বর্ষবরণ উপলক্ষ্যে পার্ক স্ট্রিট সহ শহরের রাস্তায় দেখা মিলবে দোতলা বাসের। নীল–সাদা রঙের দুটি দোতলা বাস আপাতত মহানগরীতে দেখা যাবে। তবে কলকাতায় দোতলা বাস ফিরলেও তা দিয়ে প্রতিদিন যাত্রী পরিবহণ করা হবে না। 
পর্যটন প্রসার ঘটানো রাজ্য সরকারের লক্ষ্য। সে কারণেই পর্যটন দপ্তর উৎসবের মরশুমে চালাবে দোতলা বাস। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম প্রায় ৯০ লক্ষ টাকা খরচ করে দু’টি দোতলা বাস তৈরি করিয়েছে। বাসগুলি তৈরি করেছে বিশেষজ্ঞ সংস্থা জামশেদপুরের ‘বেবকো বা বিবিকো’। ৪৫ আসনের দুটি দোতলা বাস আপাতত পথে নামলেও ধাপে ধাপে মোট ১০টি দোতলা বাস নিতে চায় রাজ্য সরকার। জানা গেছে, দু’টি বাসই হুডখোলা। বর্ষা বা গরমে ছাদে অস্থায়ী ছাউনি দেওয়া যায় কি না, তা নিয়ে নির্মাণসংস্থার সঙ্গে নিগম কর্তাদের কথা হয়েছে। এক্ষেত্রে বিশেষ এক ধরণের শিট ব্যবহার করা যাবে। তবে হুড খোলা ছাদেই আপাতত এই উৎসবের মরসুমে মজা পাবেন শহরের মানুষ। বিশেষ করে শিশুরা যাতে আনন্দ পায়, তাই এই বাস আগামী কয়েকদিন থাকবে পার্ক স্ট্রিটে। নতুন নীল–সাদা বাসে থাকছে সমস্ত আধুনিক ব্যবস্থা। থাকছে আগের চেয়ে বেশি চওড়া সিঁড়ি। তবে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে তা বাসের ভেতরে করা হয়েছে। বাসের মধ্যে থাকছে সিসি ক্যমেরা, প্যানিক বাটন। আসন আগের চেয়ে অনেক বেশি আরামদায়ক। দোতলা অংশ ঘিরে রাখা আছে স্বচ্ছ ফাইবার গ্লাস দিয়ে। দু’‌দিন আগেই এই দোতলা হুডখোলা বাসে চেপেছেন খোদ পরিবহণ মন্ত্রী।

 

আরও পড়ুন:‌ শীতের পথে কাঁটা পশ্চিমী ঝঞ্ঝা, বড়দিনে দার্জিলিংয়ে বৃষ্টির আশঙ্কা


বহুদিন ধরেই রাজ্য সরকার কলকাতায় দোতলা বাস চালাতে আগ্রহী ছিল। অনেকটা লন্ডনের সিটি ট্যুরের ধাঁচে শহরে পর্যটনের ক্ষেত্রে এই বাস ব্যবহারের কথা ভাবা হয়েছিল। এবার এই বাস দিয়ে সেই লক্ষ্য পূরণ হবে বলে মনে করছেন পরিবহণ ও পর্যটন দপ্তরের আধিকারিকরা।

আকর্ষণীয় খবর