আজকালের প্রতিবেদন: বছর ১৫–‌র কিশোর খুনের অপরাধে সাজা কাটছে কোনও হোমে। কে জানত অপরাধী এই শিশু কিশোরের মধ্যেও সুপ্ত অবস্থায় রয়েছে অন্য এক প্রতিভা। নিজের ভাবনা–চিন্তাকে রং–‌তুলি দিয়ে সুন্দর করে ফুটিয়ে তুলেছে পত্রিকায়। ‌বছর ষোলোর কিশোরী পাচার হয়ে গেছিল কোন এক অন্ধকার গলিতে। উদ্ধারের পর এখন সমাজের মূল স্রোতে মিশছে। সেও তাঁর কষ্টকর জীবনের কথাগুলো লেখনির মাধ্যমে তুলে ধরেছে। কেউ বাল্যবিবাহের শিকার, কেউ যৌন নির্যাতনের, কেউ আবার অপরাধের সাজা গুনছে। এরকম অসংখ্য প্রান্তিক ছেলে–মেয়েরা কবিতা, গল্প, ছবি দিয়ে ফুটিয়ে তুলেছে পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগের ত্রৈমাসিক পত্রিকা ‘‌হুল্লোড়’‌–‌এর শারদ সংখ্যায়। কবি শঙ্খ ঘোষের কবিতা, ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির লেখা, প্রান্তিক নয় এমন শিশু পড়ুয়াদের লেখাও ফুটে উঠেছে পত্রিকায়। পত্রিকার প্রচ্ছদ অঙ্কন করেছেন শিল্পী শুভাপ্রসন্ন। অভিনেতা সব্যসাচী চক্রবর্তীর বেশ কয়েকটি বন্যপ্রাণ ছবি, বিধায়ক চিরঞ্জীত চক্রবর্তীর আঁকা ছবি রয়েছে।  তিন বছর ধরে প্রকাশিত এই পত্রিকা আগামী সপ্তাহ থেকে বিভিন্ন স্টলে, দোকানে পাওয়া যাবে। এই প্রথম মূল্য নির্ধারণ করা হয়েছে। শারদ সংখ্যার মূল্য ৭৫ টাকা।
বুধবার আয়োগের অফিসে ‘‌হুল্লোড়’‌–‌‌এর শারদ সংখ্যা প্রকাশ অনুষ্ঠানের উদ্বোধন করে রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রী ডাঃ শশী পাঁজা বলেন,‌ ‘‌হুল্লোড়’‌ নামের মধ্যেই হইচই, খুব চঞ্চলতা, আওয়াজ এই বিষয়গুলি উঠে আসছে। এবার থেকে 
বিভিন্ন জায়গার মানুষ জানতে পারবেন প্রান্তিক শিশুদের প্রতিভা।’ 
আয়োগের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী বলেন, ‘‌উচ্চমধ্যবিত্ত, মধ্যবিত্ত ঘরের শিশু এবং প্রান্তিক শিশুদের অস্তিত্ব আলাদা হলেও ওদের মেধার মধ্যে কোনও পার্থক্য নেই। হুল্লোড়ের মধ্য দিয়ে আমরা সেটাই মেলানোর চেষ্টা করি। চেষ্টা করা হচ্ছে এবার থেকে প্রতি মাসে কিংবা দু’‌মাস অন্তর পত্রিকাটি বের করার। এতদিন বিভিন্ন হোম, স্কুলে বিনামূল্যে পত্রিকা দেওয়া হত।’‌‌ এদিনের অনুষ্ঠানে ছিলেন আয়োগের কমিশনার সুদীপ্তা চ্যাটার্জি, সদস্য অনিতা বসু, প্রসূন ভৌমিক, সুদেষ্ণা রায় প্রমুখ। 

জনপ্রিয়

Back To Top