World War III: তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন, রাষ্ট্রসংঘের ভাষণে বিশ্ববাসীকে সতর্ক করলেন সার্বিয়ান প্রেসিডেন্টে

আজকাল ওয়েবডেস্ক: বিশ্বে আরেকটি বিশ্বযুদ্ধ অর্থাৎ তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন বলে রাষ্ট্রসংঘের সদস্যভুক্ত সমস্ত দেশকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়ার সময় সতর্ক করলেন সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিস।


রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়ার সময় তিনি হুঁশিয়ারি শব্দটি উচ্চারণ করে বলেন, “বিশ্ব খুবই বড় একটি সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে, যা  ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর আর দেখা যায়নি।”নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন শুরুর প্রথম দিনের শেষে তিনি এই মন্তব্য করেন। 

সার্বিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আরটিএস-কে ভুসিস বলেন, “বিশ্বের প্রত্যেকটি অংশে আপনি সংকট দেখবেন।” রাষ্ট্রসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের বক্তব্যের কথা উল্লেখ করে তিনি বলেন, রাষ্ট্রসংঘ মহাসচিবের মূল প্রবন্ধে কোনো ভালো খবর নেই। তিনি আরও বলেন, “বাস্তবভিত্তিক ধারণা এর চেয়েও আরও বেশি অন্ধকারাচ্ছন্ন। রাষ্ট্রসংঘ দুর্বল হয়ে যাওয়ায় এবং বড় শক্তিগুলি বিশ্ব সংস্থার অবস্থানে চলে যাওয়ার কারণে বাস্তব ক্ষেত্রে রাষ্ট্রসংঘ গত কয়েক দশকে ধ্বংস হয়ে গিয়েছে এবং আমাদের পরিস্থিতি আরও খারাপ হয়েছে।”
রাষ্ট্রসংঘ অধিবেশনে রাশিয়ার প্রেসিডেন্ট কী ধরনের বক্তব্য রাখতে পারেন, এ বিষয়ে অনুমান করতে বলা হলে ভুসিস বলেন, “আমাদের মতো ছোট দেশগুলি জনগণের নিরাপত্তা চাই কিন্তু তা খুব সহজ নয় বরং জটিল করা হয়েছে।” রাশিয়া এবং চীনের সঙ্গে পশ্চিমা দেশগুলির সম্পর্ক পরিস্থিতিকে আরও বেশি জটিল করেছে বলেও তিনি মন্তব্য করেন।
 

আকর্ষণীয় খবর