Pandemic: ফের আতঙ্কের পরিবেশ! পূর্ব ইউরোপে দাবানলের মতো ছড়াচ্ছে সংক্রমণ, সতর্ক করছে হু

আজকাল ওয়েবডেস্ক: অতিমারির তৃতীয় বর্ষের শুরুতেই নতুন করে ত্রাস ছড়িয়েছিল বিশ্বজুড়ে।

জানুয়ারির শুরু থেকেই ফের হু হু করে ছড়াচ্ছিল করোনা সংক্রমণ। গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছিল ওমিক্রন। সেই পরিস্থিতি বর্তমানে অনেকটাই নিয়ন্ত্রণে। তাই অধিকাংশ দেশেই কোভিডবিধি শিথিল করা হয়েছে। কিন্তু পূর্ব ইউরোপের কয়েকটি দেশে ফের দাবানলের মতো ছড়িয়ে পড়েছে করোনা। এই পরিস্থিতিতে কোভিডবিধি নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে, বিপজ্জনক হারে পূর্ব ইউরোপে বাড়ছে সংক্রমণ। কোভিডবিধি শিথিল করার সময় এখনও আসেনি সেখানে। কোভিডবিধি তুলে নিলে পরিস্থিতির আরও অবনতি হবে বলেই মত তাদের। পাশাপাশি টিকাকরণের গতি বাড়ানোর পরামর্শও দিয়েছে তারা। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের আঞ্চলিক প্রধান হান্স ক্লাজ একটি বৈঠকে বলেন, 'পূর্ব ইউরোপের কয়েকটি দেশে গত কয়েকদিনের মধ্যে সংক্রমণ বেড়েছে দ্বিগুণেরও বেশি। পরিস্থিতির মোকাবিলা করতে নতুন করে বিধিনিষেধ আরোপ করা এবং টিকাকরণের গতি বাড়াতে হবে।' তথ্য অনুযায়ী, আর্মেনিয়া, বেলেরুশ, জর্জিয়া, রাশিয়া, ইউক্রেনে ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। হান্স ক্লাজের মতে, 'এই পরিস্থিতিতে কোভিডবিধি তুলে নেওয়া উচিত নয়। বসনিয়া, বুলগেরিয়া, কিরঘিজস্তান, ইউক্রেনের মতো দেশে ষাটোর্ধ্বদের মধ্যে মাত্র ৪০ শতাংশ টিকার দুটি ডোজ পেয়েছেন। এটা অত্যন্ত হতাশাজনক। এই পরিস্থিতিতে টিকাকরণের গতিও বাড়াতে হবে।' 
উল্লেখ্য, পূর্ব ইউরোপের মতোই হংকং, দক্ষিণ কোরিয়াতেও গত সপ্তাহের তুলনায় বিপজ্জনক হারে বাড়ছে করোনা সংক্রমণ। ইতিমধ্যেই ওমিক্রনের উপপ্রজাতি বিএ.২-কে ঘিরে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে এটি। 

আরও পড়ুন: প্রতিদ্বন্দ্বী বাপ্পিকে রসিকতা করে কল্যাণ বলেছিলেন, 'বাপি বাড়ি যা' 

আকর্ষণীয় খবর