Covid: কোভিড রোগীদের চিকিৎসায় মিলল নতুন পথ, ২টি পদ্ধতিতে অনুমোদন WHO–র

আজকাল ওয়েবডেস্ক:‌ কোভিড মহামারির শুরুতে চিকিৎসকরা এক প্রকার অন্ধকারেই ছিলেন।

এই ভাইরাসের চিকিৎসা কীভাবে করা হবে, সেই নিয়ে ছিল অনেক মত। ধীরে ধীরে একের পর এক নতুন মতবাদ উঠে এসেছে। আবার পুরনো পদ্ধতি বাতিল হয়েছে। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু দু’‌টি পদ্ধতিতে অনুমোদন দিল। প্রবীণ এবং যাঁদের কোমর্বিডি রয়েছে, তাঁদের চিকিৎসায় কাজে আসবে এই পদ্ধতি। দ্রুত সুস্থ হয়ে উঠবেন তাঁরা।
কী সেই পদ্ধতি দু’‌টি?‌ প্রথম পদ্ধতিতে কর্টিকোস্টেরয়েডের সাথে আর্থ্রাইটিসের ওষুধ ব্যারিসিটিনিব ব্যবহারের কথা বলা হয়েছে। গুরুতর উপসর্গ রয়েছে যাঁদের, তাঁদেরই এই পদ্ধতিতে চিকিৎসা হবে। এক্ষেত্রে রোগীর ভেন্টিলেটরের প্রয়োজনীয়তা কমবে। দ্বিতীয় পদ্ধতিতে সোট্রোভিম্যাব নামে মনোক্লোনাল অ্যান্টিবডি ব্যবহার করে চিকিৎসা হবে। যাঁরা দীর্ঘদিন ডায়বেটিসে ভুগছেন, তাঁদের এই চিকিৎসা করা হবে।

 

UP Prayagraj: ৩৮ জনের রিপোর্ট পজিটিভ, সুপারস্প্রেডারের ভূমিকা নেবে প্রয়াগের মাঘ মেলা?‌
এর আগে হাইড্রক্সক্লোরোকুইনিন, প্লাজমা থেরাপি, রেমডিসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছিল হু। সেই দিয়ে চিকিৎসাও চলেছে বেশ কয়েক মাস। তখন রেসডিসিভির, হাইড্রক্সক্লোরোকুইনিনের মতো ওষুধের কালোবাজারি চলছিল। তার পর এই তিন পদ্ধতিই বাতিল করে হু। জানায়, এগুলো কোভিড রোগীর চিকিৎসায় ততটা কার্যকর, সেই প্রমাণ মেলেনি। এবার আরও দুই পদ্ধতিতে অনুমোদন দিল হু। তবে চিকিৎসকরা মনে করছেন, অদূর ভবিষ্যতে কোভিডের চিকিৎসা নিয়ে আরও পরীক্ষা হবে। তখন আরও নতুন পদ্ধতি উঠে আসবে। যার কার্যকারিতা হবে অনেক বেশি। 

আকর্ষণীয় খবর