আজকাল ওয়েবডেস্ক: করোনাকালে ঘুরতে যেতে বিধিনিষেধ। কী ভাবছেন? যাবেন নাকি চাঁদে? ১৯৭২ সালের পর ২০২৩ সালে ফের একবার চাঁদে যাবার সুযোগ হয়েছে সাধারন মানুষদের এবং তা সম্পূর্ণভাবে বিনামূল্যে। অবাক হচ্ছেন! হ্যাঁ,  জাপানের একজন ধনকুবের এই ধরনের প্রস্তাব তুলে ধরেছেন সামাজিক মাধ্যমে।
'ডিয়ার মুন’ নামের এই মিশনে স্পেসএক্সের যান নাকি  যাত্রী নিয়ে যাবে চাঁদে! ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সের যানে চড়ে চাঁদের আশপাশ ভ্রমণে সঙ্গী হতে সাধারণ মানুষদের আবেদন করতে বলেছেন জাপানি ধনকুবের ইয়াসাকু মায়েজাওয়া। তবে যে ৮ জন ভাগ্যবানকে  বাছাই করা হবে,  থাকবে বিশেষ শর্ত। চাঁদে ভ্রমণের জন্য কোনও খরচ বহন করার প্রয়োজন না পড়লেও শর্ত আবশ্যক ভাবেই মানতে হবে। 
শর্ত হচ্ছে পরের উপকারের জন্য কাজ করতে হবে এবং তা ধারাবাহিকভাবে করে যেতে হবে। দ্বিতীয় শর্ত হলো ক্রু মেম্বারদের পাশে সব সময় থাকতে হবে।

তবেই মিলতে পারে চাঁদে ভ্রমণের সুযোগ। ট্যুইট বার্তায় এমনই বলেছেন মায়েজাওয়া। তিনি বলেছেন, এটাই হতে চলেছে সম্পূর্ণভাবে বেসরকারি চাঁদে ভ্রমণ যাত্রা এবং সব টিকিটই তিনি নাকি কিনে নিয়েছেন। এর আগেও একবার গোটা পৃথিবী থেকে বাছাই ৮ জন শিল্পীকে চাঁদে নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন এই ধনকুবের।
তিনি জানান, মাঝে মাঝেই এই ধরনের অদ্ভুত সব খেয়াল জেগে উঠে । গত বছর মহাকাশ যাত্রায় নিজের সাথী হিসেবে বান্ধবীকে নিয়ে যাওয়ার জন্য পরিকল্পনা নিয়েছিলেন তিনি। যদিও পরে সেই পরিকল্পনা আর এগোয়নি । ২০১৮ সালে ইলন মাস্ক মালিকানাধীন স্পেসএক্স চাঁদের আশপাশ ঘুরে দেখতে যাওয়া প্রথম টিকেট কাটা যাত্রী হিসেবে মায়েজাওয়ার নাম ঘোষণা করে। তবে এর জন্য খরচ কত টাকা বাজেট ধরা হয়েছে তার কিছু খোলসা করেননি। তবে নতুন পরিকল্পনায় জাপানিজ ধনকুবের ইয়াসাকু মায়েজাওয়া মনে করেন গোটা পৃথিবী থেকে বহু মানুষ এই আবেদনে সাড়া দেবেন।

জনপ্রিয়

Back To Top