Afghanistan Crisis: হোটেল ছাড়ো! কাবুলে থাকা নাগরিকদের জঙ্গি হানার হুঁশিয়ারি দিল আমেরিকা-ব্রিটেন

আজকাল ওয়েবডেস্ক: কয়েকদিন আগেই আফগানিস্তানের কুন্দুজ প্রদেশের একটি মসজিদে বোমা বিস্ফোরণে শতাধিক মানুষের মৃত্যু হয়। হামলার দায় স্বীকার করেছিল আইসিস। এই ঘটনার পর আজ সোমবার আমেরিকা এবং ব্রিটেনের তরফে আফগানিস্তানে থাকা তাদের নাগরিকদের বার্তা দেওয়া হল, হোটেলে থেকো না। মার্কিন এবং ব্রিটিশ নাগরিকদের সতর্ক করে বলা হয়েছে, আফগানিস্তানের, বিশেষ করে কাবুলের হোটেলগুলো আইসিসের নিশানায় রয়েছে। তাই সেগুলোতে না থাকাই মঙ্গল।

 

আরও পড়ুন: উত্তপ্ত কাশ্মীর! পুঞ্চে শহিদ সেনা অফিসার সহ পাঁচ, অনন্তনাগ-বান্দিপোরায় নিকেশ দুই জঙ্গি 


কাবুলের নামকরা সেরেনা হোটেলের উল্লেখ করে ইউএস স্টেট ডিপার্টমেন্ট জানাল, যে সমস্ত মার্কিন নাগরিকরা সেরেনা হোটেলে কিংবা তার ধারেকাছে রয়েছে, তাঁরা যেন অবিলম্বে সেই স্থান ত্যাগ করেন। ব্রিটেনের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের তরফে বিবৃতিতে বলা হয়, ‘ঝুঁকি বেড়ে যাওয়ায় আপনাদের পরামর্শ, হোটেলে থাকবেন না, বিশেষ করে কাবুলে।’
আফগানিস্তানে তালিবান গোষ্ঠী ক্ষমতার দখল নিতেই বেশিরভাগ বিদেশিরাই নিজের নিজের দেশে ফিরে গিয়েছেন। ভারতের তরফেও সামরিক বিমানের সাহায্যে শয়ে শয়ে ভারতীয়কে দেশে ফেরত আনা হয়েছিল। তবে এখনও কিছু বিদেশি সাংবাদিক এবং স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা (এইড ওয়ার্কার) আফগান ভূমে রয়ে গেছেন। তাঁদেরই সতর্ক করা হোল।
প্রসঙ্গত, কাবুলের বিলাসবহুল সেরেনা হোটেলেই ওঠেন বেশিরভাগ বড় ব্যবসায়ী এবং বিদেশিরা। হোটেলটি এর আগে দু’বার জঙ্গি হানার শিকার হয়েছে।