আজকাল ওয়েবডেস্ক:‌ বিশ্বব্যাপী সংঘর্ষবিরতির ডাক দিলেন রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস। এখন রাজনৈতিক, সামাজিক সবদিক থেকে হিংসা–হানাহানি বন্ধ করারই ডাক এটা বলে মনে করছেন অনেকে। এখন শুধু করোনার বিরুদ্ধে একযোগে যুদ্ধ করার সময়। আসলে প্রাণের তো কোনও মূল্য হয় না। তাই তাৎপর্যপূর্ণ আবেদন করে তিনি বলেন, ‘‌এই কঠিন সময়ে কনফ্লিক্ট জোনে যে সব সাধারণ মানুষ বাস করছেন তাঁদের করোনা প্যানডেমিকের গ্রাস থেকে বাঁচাতে হবে। তাই বিশ্বজুড়ে অবিলম্বে শুরু হোক বিশ্বব্যাপী সংঘর্ষবিরতি।’‌
নিউ ইয়র্কের রাষ্ট্রপুঞ্জের সদর দপ্তরে সাংবাদিক বৈঠকে আন্তোনিও গুতেরেস বলেন, ‘ভাইরাসের এই ভয়াল রূপ যুদ্ধের নির্বুদ্ধিতাকে যেন আরও একবার প্রকট করে তোলে। তাই এই কঠিন সময়ে দাঁড়িয়ে আমি বিশ্বের সব প্রান্তে অবিলম্বে আন্তর্জাতিক সংঘর্ষবিরতির ঘোষণা করছি।’‌ ইতিমধ্যেই যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় করোনার থাবা বসিয়েছে। এটা বাড়তে থাকলে গরীব মানুষদের স্বাস্থ্যের অবনতি হবে।
এই পরিস্থিতিতে আন্তোনিও গুতেরেস বলেন, ‘‌সময়ের দাবি এই মুহূর্তে একজোট হয়ে জীবনের এই কঠিন লড়াই লড়ার। বন্ধুকের আওয়াজ, গোলাবর্ষন এবং এয়ারস্ট্রাইক অবিলম্বে বন্ধ হোক। যুদ্ধের রোগকে বিদায় জানিয়ে এই মুহূর্তে সেই মারণ রোগের বিরুদ্ধে লড়াই শুরু করা হোক যা সারা বিশ্বকে ঝাঁঝরা করে দিচ্ছে।’ তাই যুদ্ধের অসুস্থতা থেকে বেরিয়ে এসে এই মারণ রোগের বিরুদ্ধে লড়াই শুরু করা দরকার বিশ্বের সব প্রান্ত থেকে বলে আহ্বান রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেলের।

জনপ্রিয়

Back To Top