আজকাল ওয়েবডেস্ক:‌ বিভিন্ন দেশ করোনার টিকা নিয়ে গবেষণা করছে। সুস্থ মানুষের ওপর পরীক্ষামূলক প্রয়োগও চলছে। কিন্তু ব্রিটেন এবার আরও এক ধাপ এগিয়ে যেতে চাইছে। স্বেচ্ছাসেবীদের করোনায় সংক্রামিত করে তাঁদের ওপর টিকার পরীক্ষামূলক প্রয়োগ করতে চলেছে ব্রিটেন। এর আগে কোনও দেশে এ রকমভাবে গবেষণা হয়নি।
ফিনানশিয়াল এক্সপ্রেসে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে জানা গেছে, জানুয়ারি থেকে লন্ডনের কোনও নির্জন স্থানে এই পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। ইতিমধ্যে ২০০০ জন এই পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছাপ্রকাশ করেছেন। যাঁরা ট্রায়ালের জন্য নির্বাচিত হবেন, তাঁদের শরীরে প্রথমে কোভিড রোগ সৃষ্টিকারী সার্স–কোভ–২ ভাইরাস প্রবেশ করানো হবে। এর পর তাঁদের ওপর টিকা প্রয়োগ করে দেখা হবে, তা কতটা কার্যকর। 
তবে কোন সংস্থার তৈরি টিকা নিয়ে এই পরীক্ষা চলবে তা স্পষ্ট নয়। ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা এবং ফরাসি সংস্থা সানোফি জানিয়েছে, তাঁদের স্বেচ্ছাসেবকের ওপর এ ধরনের পরীক্ষা হচ্ছে না।  
ওয়ান ডে সুনার নামে একটি আইন সংস্থা অনেক দিন ধরেই টিকার এ ধরনের ট্রায়াল চালানোর জন্য আন্দোলন চালাচ্ছে। কন্টেইনমেন্টের ব্যবস্থা তৈরির জন্য ব্রিটিশ পার্লামেন্টের অনুদান চেয়ে পিটিশনও করেছে। ট্রায়ালে নেতৃত্ব দেবে লন্ডনের ইম্পেরিয়াল কলেজ। তবে নিজেদের গবেষণা নিয়ে এখনও মুখ খোলেনি কলেজ। এক মুখপাত্র জানিয়েছেন, কোভিড নিয়ে গবেষণার জন্য বিভিন্ন সংস্থা পাশে রয়েছে। এই পর্যায়ে গবেষণা নিয়ে কিছুই বলার নেই। 
ট্রায়াল শুরুর আগে তাতে ছাড়পত্র লাগবে ব্রিটেনের মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির (‌এমএইচআরএ)‌। তারা জানিয়েছে, যে কোনও টিকা তৈরির ক্ষেত্রে এই হিউম্যান চ্যালেঞ্জ ট্রায়াল জরুরি। তবে স্বেচ্ছাসেবকদের সুরক্ষার বিষয় নিশ্চিত করে তবেই ট্রায়াল চালু হবে। ‌

জনপ্রিয়

Back To Top