আজকাল ওয়েবডেস্ক:‌ করোনা সংক্রমণের মাঝেই আমেরিকাবাসীর বেকারত্ব দূর করার লক্ষ্যে সাময়িকভাবে এইচ ওয়ান বি–সহ একাধিক ওয়ার্কিং ভিসা বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের শেষপর্যন্ত কোনও বিদেশিকেই মার্কিন মুলুকে অস্থায়ীভাবে কাজ করার জন্য এইচ ওয়ান বি ভিসা দেওয়া হবে না। পাশাপাশি আরও কয়েকটি ওয়ার্কিং ভিসা বাতিল করেছে হোয়াইট হাউস। আর মার্কিন প্রশাসনের এই সিদ্ধান্তেই আশঙ্কার কালো মেঘ ভারতের প্রযুক্তি শিল্পেও। বিপাকে উঠতি ভারতীয় তরুণরাও, যাঁরা কি না মেধার জোরে মার্কিন মুলুকে চাকরির আশায় ছিলেন। কারণ এর ফলে আগামী বছর পর্যন্ত আর কোনও এইচ ১–বি ভিসা পাওয়া যাবে না। আর এতেই আরও সঙ্কটে পড়তে পারে ভারতের প্রযুক্তি শিল্প। এমনকি ক্ষতি হবে আমেরিকারও। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। 
আমেরিকা বছরে ৮৪ হাজার এইচ ১–‌বি ভিসা দেয়। তার মধ্যে ৭০ শতাংশ পেয়ে থাকেন ভারতীয়রা। মার্কিন কোম্পানি ছাড়াও আমেরিকায় ব্যবসা রয়েছে এমন ভারতীয় প্রযুক্তি সংস্থাগুলিও নির্ভর করে এইচ ১–‌বি ভিসা–‌পাওয়া পেশাদারদের ওপর। যেমন– টিসিএস, উইপ্রো, ইনফোসিস। এই ভিসায় কাজের সূত্রে আমেরিকায় গিয়ে বসবাস করা যায়, কিন্তু অভিবাসনের অধিকার থাকে না। কোনও কারণে কাজ না থাকলে, নতুন কাজ খুঁজে নিতে ৬০ দিন পর্যন্ত সময় পাওয়া যায়। কিন্তু ট্রাম্পের বিদেশনীতিতে এবার বাদ সেই এইচ ১–বি ভিসা।
ইতিমধ্যে বেশ কিছু মার্কিন ও ভারতীয় সংস্থা ট্রাম্প প্রশাসনকে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আর্জি জানিয়েছেন। ভারতের টেকনোলজি ট্রেড গ্রুপ ন্যাসকম–এর পক্ষ থেকে ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘‌ভুলপথে চালিত’‌ এবং ‘‌মার্কিন অর্থনীতির জন্য ক্ষতিকর’‌ বলে আখ্যা দিয়েছে। কারণ চিকিৎসা, প্রযুক্তি থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে মার্কিন মুলুকের সংস্থাগুলোকে ভারতীয় সংস্থা বা কর্মীদের উপরই নির্ভর করতে হয়। তবে ভারতীয় সংস্থাগুলো এই বিষয়ে মন্তব্য না করলেও, অ্যালফাবেট সিইও সুন্দর পিচাই, মাইক্রোসফট কর্প প্রেসিডেন্ট ব্র‌্যাড স্মিথ, টেসলার প্রতিষ্ঠাতা এলন মাস্ক, প্রকাশ্যেই মার্কিন প্রেসিডেন্টের সমালোচনা করেছেন। এর মধ্যে সুন্দর পিচাই নিজেই একসময় এইচ ১–বি ভিসায় মার্কিন মুলুকে চাকরি করেছেন। আমেরিকার বড় বড় সংস্থাগুলোর গুরুত্বপূর্ণ পদে রয়েছেন ভারতীয়রাই। এছাড়া ভারতীয় প্রযুক্তিবিদরাও সেদেশে সংখ্যায় অনেক বেশি। বিশেষজ্ঞদের দাবি, মার্কিন মুলুকের এই অভ্যেসই ত্যাগ করাতে চাইছেন ডোনাল্ড ট্রাম্প।

জনপ্রিয়

Back To Top