আজকাল ওয়েবডেস্ক: আগামী সেপ্টেম্বর পর্যন্ত জি–৭ শীর্ষ সম্মেলন পিছিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে আগামী জি–৭–এর শীর্ষ সম্মেলনে ভারত, রাশিয়া, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানানোর ইচ্ছাপ্রকাশ করেছেন ট্রাম্প। এমনকি বর্তমান জি–৭ পুরনোপন্থী বলেও মন্তব্য করেছেন তিনি।
স্থানীয় সময় শনিবার মার্কিন প্রেসিডেন্টের সরকারি বিমান এয়ার ফোর্স ওয়ানে চেপে যাওয়ার সময় সাংবাদিকদের তিনি বলেছেন, ‘আমি এটা পিছিয়ে দিচ্ছি কারণ আমার মনে হয় বিশ্বে যা হচ্ছে তাতে জি–৭–এর ঠিকমতো প্রতিনিধিত্ব করা হচ্ছে না। এটা খুব সেকেল দেশগুলির দল হয়ে গিয়েছে।’‌
প্রসঙ্গত, আমেরিকা ছাড়া জি–৭–এর অন্য রাষ্ট্রগুলি হল ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি এবং জাপান। আগামী ১০–১২ জুন ওয়াশিংটনে হওয়ার কতা ছিল জি–৭ শীর্ষ সম্মেলনের। কিন্তু কোভিড–১৯ মহামারীর জন্য তা পিছিয়ে জুনের শেষের সপ্তাহ করা হয়েছিল আগেই। এবার সেই দিনও পিছিয়ে দিলেন ট্রাম্প। হোয়াইট হাউসের মুখপাত্র অ্যালিসা ফারাহ্‌ বললেন, আমেরিকার সনাতনী বন্ধু রাষ্ট্রগুলি এবং যে দেশগুলি করোনাভাইরাসে আক্রান্ত, সেগুলিকে জি–৭–এ আনতে চান ট্রাম্প। এবং চীনের সঙ্গে সম্পর্কের ভবিষ্যত নিয়েও আলোচনা করতে চান তিনি।

জনপ্রিয়

Back To Top