Pandemic: এবার করোনা প্রাণ কাড়ল বাঘের, কোভিড ঘিরে ফের ত্রাস ছড়াচ্ছে বিশ্বজুড়ে

আজকাল ওয়েবডেস্ক: অতিমারির পরিসমাপ্তি এখনও ঘটেনি।

তৃতীয় ঢেউ নিয়ন্ত্রণে আসার পর থেকেই করোনাবিধিতে ঢিলেমি এবং বুস্টার ডোজে অনীহা সর্বত্রই দেখা যাচ্ছে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, নতুন করে বিশ্বের ১১০টি দেশে চোখ রাঙাচ্ছে করোনা। সংক্রমণের পাশাপাশি বাড়ছে মৃত্যুর হার। মানুষের পর এবার করোনার থাবা পশুদের শরীরেও। এবার প্রাণ কাড়ল এক পূর্ণবয়স্ক বাঘের। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিয়োর কলম্বাস জু অ্যান্ড অ্যাকোয়ারিমের তরফে ২৬ জুন জানানো হয়েছে, ১৪ বছরের জুপিটার সম্প্রতি করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। রাশিয়ার আমুর টাইগার প্রজাতির ছিল সে। বর্তমানে বিপন্ন প্রজাতির তালিকাবদ্ধ প্রাণী ছিল জুপিটার। তবে বয়সজনিত কারণে দীর্ঘদিন ধরেই সে অসুস্থ। করোনা আক্রান্ত হওয়ার পর নিউমোনিয়াও ধরা পড়েছিল তার। শেষপর্যন্ত তার প্রাণ রক্ষা করা যায়নি। ২২ জুন থেকে অসুস্থ হয়ে পড়ে জুপিটার। খাওয়াদাওয়াতেও অনীহা দেখা গিয়েছিল তার। এরপরই বিশেষজ্ঞদের পরামর্শ মেনে তার চিকিৎসা শুরু হয়। জুপিটারের মৃত্যুর পর চিড়িয়াখানার অন্যান্য প্রাণীদের প্রতি কড়া নজর রেখেছে কর্তৃপক্ষ। 

উল্লেখ্য, এই প্রথম নয়। অতিমারির শুরু থেকেই বহু প্রাণীই করোনা আক্রান্ত হয়েছে। করোনায় প্রাণ হারিয়েছে বহু প্রাণীও। কিন্তু চলতি বছরে জুপিটার প্রাণীদের মধ্যে প্রথম প্রাণ হারাল।এরপর চিড়িয়াখানায় প্রাণীদের দেখাশোনার ক্ষেত্রে কর্মীদের মাস্ক পরাও বাধ্যতামূলক করা হয়েছে। 

আকর্ষণীয় খবর