আজকাল ওয়েবডেস্ক: ‌ব্রিটেনের ম্যাথালেটিক্স হল অফ ফেমের লিডার বোর্ডে জায়গা পেল ৮ বছরের ভারতীয় বংশোদ্ভুত এক স্কুলছাত্রী। অনলাইনে হওয়া অঙ্কের এই প্রতিযোগিতা বিশেষ করে আয়োজন করা হয় প্রাইমারি স্কুলের পড়ুয়াদের জন্য। ব্রিটেন এবং অন্যান দেশ থেকে আসা অঙ্কে তুখোড় পড়ুয়াদের সঙ্গে এই প্রতিযোগিতায় যোগ দিয়েছিলেন সোহিনী রায় চৌধুরি। বিশ্বের ১০০টি পড়ুয়ার স্কোর বোর্ডে এবার থেকে সোহিনীরও নাম দেখা যাবে। সব প্রতিযোগিদের পিছনে ফেলে দিয়ে সোহিনী এই স্থান অর্জন করেছে। 
সোহিনীর বাবা পেশায় ফাইনান্সের অধ্যাপক মৈনাক রায় চৌধুরি বলেন, ‘‌সোহিনী খুব উৎসাহের সঙ্গে অনলাইনে অঙ্ক করতে ভালবাসে। সেটা করতে করতেই লাইভ চলা ওয়ার্ল্ড হল অফ ফেম পেয়ে গিয়েছে।’‌ সোহিনীর ঠাকুরদা ডিএন রায় ছিলেন স্কটল্যান্ডের লোকোমোটিভ ইঞ্জিনিয়ার এবং ভারতীয় রেলে বহুবছর কর্মরত ছিলেন। সোহিনী উত্তরাধিকারসূত্রে এই অঙ্কে ভাল হওয়ার গুণটা পেয়েছে বলে জানান তার বাবা। 
ম্যাথালেটিক্স হল গণিতের অনলাইন একটি খেলা। যার মাধ্যমে প্রাথমিক স্কুলের পড়ুয়ারা ছোট ছোট জিনিসের মাধ্যমে অঙ্ক শেখার সুযোগ পায়। সারা বিশ্বজুড়ে এই অনলাইন গণিতের খেলা চালু রয়েছে। প্রতিনিয়ত খুদে খুদে প্রতিযোগিদের নম্বর এই খেলার মধ্য দিয়ে আপডেট করা হচ্ছে। একমাত্র ১০০টি সেরা নম্বরই খেলার লিডার–বোর্ডে দেখা যাবে। সেই বোর্ডেই জায়গা করে নিয়েছে সোহিনী। এ বছরই সোহিনী নেলসন প্রাইমারি স্কুলের হয়ে এই অনলাইন গণিতের খেলায় যোগ দিয়েছিল।  

 

 

সোহিনী রায় চৌধুরি।

‌‌

জনপ্রিয়

Back To Top