Taliban: কাবুলে সবার নাকের ডগায় ঘুরে বেড়াতেন 'অশরীরী' তালিবান মুখপাত্র 

আজকাল ওয়েবডেস্ক: আফগান সরকারের ওয়ান্টেড তালিকায় ছিলেন, কিন্তু তাঁর টিকিও ছুঁতে পারেনি কেউ। এহেন তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বলছেন, এতদিন একেবারে রাজধানীতেই সবার নাকের ডগায় থেকেছেন। বার বার ধরার চেষ্টা হয়েছে, কিন্তু প্রত্যেকবারই ঠিক হাওয়ায় মিলিয়ে যাওয়ার মতো উধাও হয়ে গিয়েছেন। আফগান গোয়েন্দা দপ্তরের কাছে জাবিউল্লা অশরীরী হয়ে উঠেছিলেন। 
ইন্দ্রজিতের মতো চিরকাল মেঘের মধ্যে থেকে কাজ করে এসেছেন তালিবান মুখপাত্র। ২০ বছর পর মেঘের আড়াল থেকে বেরিয়ে এলেন। এও জানালেন, পাকিস্তানের উত্তর-পশ্চিমে অবস্থিত নওশেরা এলাকার হক্কানিয়া সেমিনারিতে পড়াশোনা করেছিলেন। আন্তর্জাতিক মহলে এই শিক্ষা প্রতিষ্ঠানটি তালিবান বিশ্ববিদ্যালয় বা জেহাদ বিশ্ববিদ্যালয় নামে পরিচিত।  
জাবিউল্লা বলছেন, তাঁকে ধরার অসংখ্য চেষ্টার পরেও ব্যর্থ হওয়ায় আমেরিকান এবং আফগান ন্যাশনাল ফোর্সের মনে হতে লাগে, আদতে এই নামে হয়তো কেউ নেই। সবটা তালিবানের সাজানো। মুখপাত্রটি বলছেন, 'আমি বহুদিন কাবুলে থেকেছি। সবার নাকের ডগায় ঘুরে বেরিয়েছি। দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত চষে বেড়িয়েছি। তালিবান সেনার কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি যোগাযোগ রেখেছি।'