আজকাল ওয়েবডেস্ক: ‘‌‌মার্কিন সংস্থার তৈরি ফাইজার আর মডার্নার চেয়ে স্পুটনিক ভি–এর দাম কম’‌, মডার্না দাম ঘোষণা করতেই নিজেদের টিকার দাম ফের মনে করিয়ে দিল রাশিয়া। 
কোভিড প্রতিষেধক বাজারে আসতে আর খুব বেশি দেরি নেই। এর মধ্যেই ভ্যাকসিনের দাম নিয়ে জলঘোলা শুরু হয়ে গেছে। ফাইজার বা মডার্না নিজেদের টিকা যে দাম রেখেছে, তাতে বিশ্বের নিম্ন আয়ের দেশগুলির পক্ষে সেই টিকা কেনা সম্ভব নয়। অক্সফোর্ডের টিকার খরচ তুলনামূলক কম হওয়ায় সেদিকেই তাকিয়ে বিশ্বের অধিকাংশ দেশ। এবার আসরে স্পুটনিক ভি–এর টুইটার হ্যাণ্ডেল থেকে জানিয়ে দেওয়া হল, ‘‌ফাইজারের প্রতিটি ডোজের দাম রাখা হয়েছে প্রায় ১,৫০০ টাকা। অন্যদিকে মডার্নার টিকার খরচ ১,‌৯০০ থেকে ২,‌৮০০ টাকা প্রায়। প্রত্যেক ব্যক্তিকে দু’‌টি করে ডোজ দেওয়া হলে ফাইজারের টিকা জন্য খরচ হবে প্রায় ৩ ‌হাজার টাকা। মডার্নার টিকার জন্য খরচ হবে ৩,‌৮০০ থেকে ৫,‌৬০০ টাকা প্রায়। স্পুটনিক ভি–এর দাম তুলনায় অনেক কম হবে।’‌ 
চলতি মাসেই ক্লিনিক্যাল ট্রায়ালের প্রাথমিক রিপোর্ট দিয়ে রাশিয়া জানিয়েছে, তাদের টিকা ৯২% কার্যকরী। অন্যদিকে মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা মডার্না ট্রায়ালের রিপোর্টে জানিয়েছে, তাদের টিকা ৯৪.‌৫% কার্যকরী। ফাইজার জানিয়েছে, তাদের টিকা ৯৫% কার্যকরী এবং বৃদ্ধদের শরীরেও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।   

জনপ্রিয়

Back To Top