আজকাল ওয়েবডেস্ক: গোটা বিশ্ব যখন তটস্থ হয়ে রয়েছে সন্ত্রাসী হামলায়, তখন সিঙ্গাপুর নাশকতার আশঙ্কায় দিন গুনছে। কখন কী হয়ে যায় এখন এটাই সিঙ্গাপুরের পুলিস–প্রশাসনের একমাত্র ভাবনা। সম্প্রতি বেশ কয়েকটি ঘটনায় এটা পরিষ্কার যে সিঙ্গাপুরেও যখন–তখন জঙ্গি হামলা হতে পারে। ইন্দোনেশিয়া, মালেশিয়া এবং ফিলিপিন্সে নাশকতার ঘটনায় ধৃত জঙ্গিরা জেরায় জানিয়েছে, সিঙ্গাপুরেও হমলার ছক কষেছিল তারা। সিঙ্গাপুর কখনই যুদ্ধ–বিদ্ধস্ত দেশ ছিল না। বিশ্বের মধ্যে সবচেয়ে নিরাপদ এবং সমৃদ্ধশালী দেশ হল সিঙ্গাপুর। এই দেশের সরকার সিঙ্গাপুরকে জঙ্গি হামলা থেকে এখনও পর্যন্ত মুক্ত রাখতে পেরেছে।

 
কিন্তু সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সিঙ্গাপুরে ক্রমশঃ জঙ্গি হামলার প্রবণতা বাড়ছে। একদিকে দেশের অভ্যন্তরেই বিভিন্ন জঙ্গি কার্যকলাপের প্রতি আকৃষ্ট হয়ে বিভিন্ন মৌলবাদী সংগঠন মাথাচাড়া দিয়ে উঠছে। তার সঙ্গে ইন্দোনেশিয়া, মালয়েশিয়ার–র বিভিন্ন সংগঠনের নিশানাও বর্তমানে সিঙ্গাপুর। স্বরাষ্ট্র মন্ত্রকের খবর, ১৯৯০ সাল থেকেই সিঙ্গাপুরকে জঙ্গিরা নিশানা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু সেনাবাহিনীর তৎপরতায় প্রতিবারই তা ভেস্তে যাচ্ছে। সম্প্রতি দক্ষিণ ফিলিপিন্সের একটি পুরো শহরকে কিছুদিনের জন্য হাইজ্যাক করে নিয়েছিল আইএসরা।

তারপর থেকেই সিঙ্গাপুরে জঙ্গি হামলার সতর্কতা জারি করে দেওয়া হয়েছে। 
গোয়েন্দা রিপোর্টে জানা গিয়েছে, আইএস ছাড়াও দক্ষিণ–পূর্ব এশিয়ার বেশ কিছু জঙ্গি সংগঠনের হামলার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। তাই সিঙ্গাপুরের পুলিস–প্রশাসন কোনও গাফিলতি না করে রেলওয়ে স্টেশন থেকে শুরু করে শপিংমল, পার্ক সহ বিভিন্ন জনবহুল এলাকায় পুলিসি নজরদারি বাড়িয়ে দেওয়া হয়েছে। বড় স্ক্রিণে জনগণের উদ্দেশ্যে জঙ্গি হামলা নিয়ে সতর্ক করা হচ্ছে। যে কোনও ধরনের সন্দেহজনক বস্তু বা ব্যক্তি দেখলে তা যেন সঙ্গে সঙ্গে পুলিসকে জানানো হয়।

 

 

চলছে সেনা–পুলিসের টহলদারি। 


 

জনপ্রিয়

Back To Top