আজকাল ওয়েবডেস্ক:‌ ঋতুস্রাব হয় এমন সব বয়সি মহিলাদের এবার বিনামূল্যে স্যানিটরি ন্যাপকিন ও অন্যান্য জিনিস দেবে স্কটল্যান্ড সরকার। বিশ্বে এই দেশই প্রথম, যারা বিনামূল্যে ন্যাপকিন এবং ট্যাম্পুনস দেবে।
এখন থেকে দেশের সমস্ত পাবলিক প্লেসে রাখা থাকবে স্যানিটরি ন্যাপকিন। যেমন শপিং মল, ক্লাব, কমিউনিটি সেন্টার। এমনকী ওষুধের দোকান থেকেও বিনামূল্যে ন্যাপকিন নিতে পারা যাবে। সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ন্যাপকিন রাখাও বাধ্যতামূলক করা হয়েছে। সেখান থেকে প্রয়োজন মতো ন্যাপকিন নিতে পারবেন মহিলারা।
মহিলারা এই সুবিধা পাচ্ছেন কিনা তা দেখবে স্থানীয় প্রশাসন। ২০১৯ সালে এই পিরিয়ড প্রোডাক্টস ফি প্রভিসন (‌স্কটল্যান্ড)‌ অ্যাক্ট বিলটি আনা হয় স্কটল্যান্ডে সংসদে। সরকারের স্বাস্থ্য বিভাগের মুখপাত্র মোনিকা লেনন জানালেন, সমস্ত মহিলা যাতে পিরিয়ড হলে ন্যাপকিন ব্যবহার করতে পারেন, সেটা নিশ্চিত করাই উদ্দেশ্য।
২০১৭ সালে একটি সমীক্ষায় দেখা গেছিল, ইউনাইটেড কিংডমে প্রতি ১০ জন মেয়েদের মধ্যে একজনের ন্যাপকিন কেনার সামর্থ্য নেই। ২০১৮ সালে স্কটল্যান্ডই প্রথম সমস্ত স্কুল ও কলেজে বিনামূল্যে স্যানিটরি ন্যাপকিন দেওয়া শুরু করে।  

জনপ্রিয়

Back To Top