World's Oldest DNA: বিজ্ঞানীদের নয়া আবিষ্কার, গ্রীনল্যান্ডে পাওয়া গেল বিশ্বের প্রাচীনতম ডিএনএ

আজকাল ওয়েবডেস্ক: গ্রীনল্যান্ডে পাওয়া গেল বিশ্বের প্রাচীনতম ডিএনএ।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ভৌগোলিক অবস্থান অনুযায়ী গ্রীনল্যান্ড বর্তমানে বরফে আচ্ছাদিত এলাকা হলেও বহু বছর আগে সেখানকার পরিস্থিতি এমন ছিল না। প্রায় দু মিলিয়ন বছর আগে এখানকার তাপমাত্রা ছিল ১১ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।বিজ্ঞানীরা তখন থেকেই প্রাণী, উদ্ভিদ ও জীবাণু থেকে ডিএনএ শনাক্ত করেছেন।

তাদের মতে, এটি এখনও পর্যন্ত সবচেয়ে প্রাচীন পরিচিত ডিএনএ সনাক্তকরণ। গ্রীনল্যান্ডে সংগৃহীত পলি থেকে এই ডিএনএ শনাক্ত করেছেন ড্যানিশ গবেষকরা। তাঁদের মতে, গ্রীনল্যান্ড এক সময় বিভিন্ন প্রাণী ও উদ্ভিদের রাজ্য ছিল। বুধবার কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানান,মাস্টোডন, রেইনডিয়ার, খরগোশ, পপলার, বার্চ, বিভিন্ন ব্যাকটেরিয়া এবং শৈবালসহ বিভিন্ন প্রাণীর ডিএনএ শনাক্ত করা হয়েছে। গবেষকদের নতুন আবিষ্কার বিশালাকার মাস্টোডনের বিস্তৃত পরিসর সম্পর্কে তথ্য প্রকাশ করেছে।

গবেষক দলের নেতৃত্বে থাকা ডেনমার্কের লান্ডবেক ফাউন্ডেশন জিওজেনেটিকস সেন্টারের পরিচালক এসকে উইলারস্লেভ জানান, মাস্টোডনের ডিএনএ প্রাপ্তি একটি দুর্দান্ত বিস্ময় ছিল। তিনি জানান, ' গ্রীনল্যান্ডে এমন বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণীর অস্তিত্ব যে দু মিলিয়ন বছর আগেও ছিল তা কেউ ভাবেনি।' ৪১ ধরনের খনিজ সমৃদ্ধ পলি থেকে ডিএনএ শনাক্ত করা হয়েছে। পাওয়া গিয়েছে প্রায় ১০০ ধরনের প্রাণী ও উদ্ভিদের ডিএনএ। এর আগে প্রায় দেড় মিলিয়ন বছর পুরোনো ম্যামথের প্রাচীনতম ডিএনএ শনাক্ত করা হয়েছিল।

আকর্ষণীয় খবর