Ukraine War: ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে আজীবন কারাদণ্ড এক রুশ সৈনিকের, এই প্রথম!  

আজকাল ওয়েবডেস্ক: গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করেছিল রাশিয়া।

ইউক্রেন দেশটাকে ধ্বংসস্তূপে পরিণত করার কাজে কোনও ত্রুটি রাখেনি রাশিয়া। তবে তার থেকেও বেশি নিন্দার যুদ্ধাপরাধ। ইউক্রেনের নিরস্ত্র সাধারণ জনতাকে হত্যা, মহিলাদের ধর্ষণ এবং খুন ইত্যাদি নানাবিধ যুদ্ধাপরাধে অভিযুক্ত হয়েছে ভ্লাদিমির পুতিনের সেনা। এবার এই অপরাধে প্রথম সাজা পেল কোনও রুশ সৈনিক। নিরস্ত্র সাধারণ এক ইউক্রেনিয়াকে গুলি করে খুন করার অপরাধে আজীবন কারাদণ্ডের সাজা পেয়েছে ২১ বছরের সার্জেন্ট ভাদিম শিশিমারিন।

আরও পড়ুন: ১২ লক্ষ টাকা না মেটালে এভারেস্ট জয়ের শংসাপত্র পাবেন না পিয়ালী 

 
ইউক্রেনের উত্তরপূর্বাংশের সুমি অঞ্চলের একটি গ্রামে এক নিরীহ বাসিন্দাকে মাথায় গুলি করে মেরেছিল ভাদিম। ইউক্রেনের আদালতে অপরাধ স্বীকারও করে নিয়েছে এবং জানিয়েছে, স্রেফ হুকুম তামিল করেছিল সে। ইউক্রেনিয়ানটি নাকি সে সময় ফোনে কথা বলছিলেন। এক রাশিয়ান অফিসার ভাদিমকে বলেন, ইউক্রেনিয়ানটি রুশ সেনার অবস্থান ফাঁস করে দিচ্ছে, তাই গুলি করে মারা হোক। গাড়ির জানালা দিয়ে বন্দুক তাক করে নিরীহ মানুষটির খুলি উড়িয়ে দেয় ভাদিম। 
রুশ সেনাবাহিনীর যুদ্ধাপরাধের যাবতীয় তথ্যপ্রমাণ জোগাড় করার চেষ্টা চালাচ্ছে ইউক্রেনের বিচার বিভাগ। থিয়েটারে আশ্রয় নেওয়া সাধারণ মানুষের ওপর বোমাবর্ষণ, মাতৃসদনে বোমা ফেলা থেকে বুখায় নারকীয় হত্যাকাণ্ড, পুতিনের সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের তালিকা দীর্ঘ।  

প্রতীকী ছবি
    
 

আকর্ষণীয় খবর