Ukraine Russia: আশঙ্কাই সত্যি হল! পুতিনের ঘোষণার পরেই ইউক্রেন আক্রমণ রাশিয়ার, শুরু ক্ষেপণাস্ত্র হামলা

আজকাল ওয়েবডেস্ক: রাশিয়া ও ইউক্রেনের মধ্যে  যুদ্ধ শুরু হয়ে গেল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ওপর সামরিক অভিযানের ঘোষণা করলেন। তিনি জানিয়েছেন ইউক্রেনকে অস্ত্রবিহীন করাই তাঁর উদ্দেশ্য। এরই সঙ্গে ইউক্রেনের সামরিক বাহিনীকে অস্ত্র তুলে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। পাশাপাশি বলেন, রক্তপাতের দায় ইউক্রেনের ওপরেই বর্তাবে।

পুতিন বলেন, ইউক্রেনের অভ্যন্তর থেকে যে বিপদ আসছে, তার মোকাবিলায় এই সামরিক অভিযান। ইউক্রেন দখল করার কোনও উদ্দেশ্য নেই রাশিয়ার। সেই সঙ্গে রুশ প্রেসিডেন্টের হুঁশিয়ারি, ‘ইউক্রেনের ওপর রাশিয়ার এই অভিযানের যারা বিরোধিতা করবে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে মস্কো।’ পুতিনের এই ঘোষণার পর স্বাভাবিকভাবেই তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা করা হচ্ছে। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, ইতিমধ্যেই ডনবাস এলাকায় রুশ সেনা সামরিক অভিযান শুরু করে দিয়েছে।

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের জের! বাড়তে পারে বিয়ারের দাম, চিন্তায় সুরাপ্রেমীরা

কয়েক ঘণ্টা আগেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুদ্ধের আশঙ্কা করেছিলেন। রুশ জনতাকে রুখে দাঁড়ানোর আবেদন জানিয়েছিলেন তিনি। জরুরি অবস্থা জারি করে বলেন, ‘ইউরোপে একটা বিরাট যুদ্ধ শুরু করতে চলেছে রাশিয়া। রুশ জনতার কাছে আবেদন আপনারা এই নিষ্ঠুর আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ান।’ তবে যুদ্ধ আর আটকানো গেল না। ইউক্রেনের ভূ-খণ্ডে সেনা অভিযান শুরু করে দিল রাশিয়া। পুতিনের এই ঘোষণার পর কিয়েভেতে বিস্ফোরণের শব্দও শোনা গিয়েছে। ইউক্রেনের বিদেশমন্ত্রী ডিমাইট্রো কালেবা জানিয়েছেন, পুতিনের এই ঘোষণার পর থেকেই রাশিয়া পুরোদমে আক্রমণ শুরু করে দিয়েছে। একাধিক শহরে মিসাইল অ্যাটাক করা হয়েছে বলে জানা গিয়েছে।

 

আকর্ষণীয় খবর