Russia-Ukraine War: মারিউপোলে ‌সামরিক অভিযান জোরদার করল রাশিয়া 

আজকাল ওয়েবডেস্ক:‌ আড়াই মাস অতিক্রান্ত।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়া। যা এখনও থামেনি। রুশ গোলায় ক্ষতিগ্রস্ত কিয়েভ সহ ইউক্রেনের একাধিক শহর। বর্তমানে মারিউপোলে সামরিক অভিযান আরও জোরদার করেছে রাশিয়া। খারকিভের আশ্রয়কেন্দ্রেও রুশ সেনা রাতভর গোলাবর্ষণ করেছে বলে দাবি কিয়েভের। এই পরিস্থিতিতে ইউক্রেনের ১০ লাখ নাগরিককে অস্ত্র সরবরাহের কথা ঘোষণা করে দিয়েছে জেলেনস্কি সরকার। 
শুক্রবার রুশ সেনাদের মুহুর্মুহু গোলাবর্ষণে কেঁপে ওঠে মারিউপোলের আজভস্তাল ইস্পাত কারখানা। শহরটির বেশিরভাগ অঞ্চলই এখন রুশ সেনাদের নিয়ন্ত্রণে। সেখানে বহু ইউক্রেনীয় সেনা আটকে পড়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। প্রেসিডেন্টের কথায় ‘‌গুরুতর আহত সেনাদের সেখান থেকে সরিয়ে নিতে মস্কোর সঙ্গে আলোচনার চেষ্টা চলছে।’‌ 
 শুধু মারিউপোল নয়, রুশ সেনার গোলাগুলিতে বিপর্যস্ত আরেক শহর খারকিভ। স্থানীয় মেয়রের দাবি, রুশ সেনাদের হামলা থেকে আশ্রয়কেন্দ্রও রক্ষা পায়নি। তবে খারকিভের অনেক গ্রাম থেকে রুশ সেনাদের হটিয়ে পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে ইউক্রেন। পশ্চিমী দেশগুলি সামরিক সাহায্য করছে ইউক্রেনকে। ডনবাস অঞ্চল থেকেও রুশ সেনাদের সরিয়ে দেওয়ার দাবি করেছে ইউক্রেন। এর মধ্যেই যুদ্ধাপরাধের অভিযোগে প্রথমবারের মতো এক রুশ সেনার বিচারপর্ব শুরু হয়েছে ইউক্রেনে। 

 

আরও পড়ুন:‌ আই লিগ জেতার হাতছানি, সমর্থকরাই প্রেরণা মহমেডানের

আকর্ষণীয় খবর