Ukraine: পারমাণবিক ফৌজের কুচকাওয়াজে তদারকিতে স্বয়ং পুতিন! আক্রমণ আসন্ন, মত আমেরিকার  

আজকাল ওয়েবডেস্ক: যুদ্ধসাজে সেজে উঠছে রাশিয়া! তেমনটাই দাবি করছে আমেরিকা।

রাশিয়ার পারমাণবিক শক্তি সম্বলিত সেনার কুচকাওয়াজ স্বয়ং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) তদারক করেছেন বলে খবর। ওয়াশিংটনের তরফে এও অভিযোগ, রাশিয়ার বিশাল সামরিক বাহিনী ইউক্রেনের সীমান্তে জড়ো হয়েছে এবং তারা আক্রমণের জন্য উন্মুখ। 
যুদ্ধের আতঙ্কে রীতিমতো কাঁপছে গোটা ইউরোপ, সবথেকে বেশি চাপে মহাদেশটার পূর্বাংশ। রাশিয়া দাবি করেছিল তারা সেনা সরিয়ে নিয়েছে। কিন্তু গতকালই আমেরিকা জানায়, এখনও ৪০ থেকে ৫০ শতাংশ রুশ ফৌজ ইউক্রেন সীমান্তে ঘাঁটি গেঁড়ে আছে। রাশিয়া-পন্থী বিচ্ছিন্নতাবাদী শক্তিকে মদত দিচ্ছে তারা। তাদের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর প্রায়ই খণ্ডযুদ্ধ বাঁধছে। এদিন হোয়াইট হাউস এবং জো বাইডেনের (Joe Biden) জাতীয় নিরাপত্তা বাহিনী হুঁশিয়ারি দিয়ে বলেছে, তারা এখনও বিশ্বাস করে, যে কোনও মুহূর্তে আক্রমণ করতে পারে রাশিয়া। 

আরও পড়ুন: হিজাব কোনও ‘চয়েস’ না, ঈশ্বরের প্রতি বাধ্যবাধকতা! ছাত্রীদের পাশে জায়রা ওয়াসিম   


বিশ্বের ধনী দেশগুলোর সংগঠন জি-৭ (G7)-এ বিদেশমন্ত্রীরা জানিয়েছেন, রাশিয়া যে সামরিক গতিবিধি কমিয়েছে এমন কোনও প্রমাণ তাঁরা পাননি। বর্তমান পরিস্থিতি নিয়ে তাঁরা প্রবল আশঙ্কিত। আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছিলেন, রুশ ফৌজ তার প্যাঁচ খুলছে এবং ক্রমশ সীমান্তের দিকে এগোচ্ছে। তিনি আরও বলেন, ‘আমরা আশা করছি, তিনি (পুতিন) দ্বন্দ্ব বাঁধার আগেই পিছিয়ে যাবেন।’ তবে এখনও যুদ্ধ পরিস্থিতি মাথায় নিয়েই দিন কাটাচ্ছেন ইউক্রেনের মানুষ।               
 

আকর্ষণীয় খবর