আজকাল ওয়েবডেস্ক:‌  আগামী সেনেট নির্বাচনে থর কেন্দ্রের জন্য এক হিন্দু প্রার্থীকে দাঁড় করাচ্ছে পাকিস্তান পিপল্‌স পার্টি বা পিপিপি। পাকিস্তানের থর মরুভূমি অঞ্চলের নগরপরকর জেলার বাসিন্দা, কৃষ্ণাকুমারী কোলি অল্প বয়সেই দাদার হাত ধরে পিপিপি–র সদস্য হয়েছিলেন। বরাবরই পিছিয়ে পড়া শ্রেণি এবং মহিলাদের মানোয়ন্ননে সরব তিনি। তাঁর দাদাও বেরানো এলাকার ইউনিয়ন কাউন্সিলের চেয়ারম্যান। 
১৮৫৭–এ সিপাহী বিদ্রোহের সময় নগরপরকরের দিক থেকে যখন ব্রিটিশ সেনা সিন্ধ আক্রমণ করেছিল, সেসময় তৎকালীন ভারতবর্ষের সেনাকে সিন্ধে নেতৃত্ব দিয়েছিলেন বীর রূপলো কোলি। পরে তাঁকে গ্রেপ্তার করে ২২ আগস্ট, ১৮৫৮ সালে ফাঁসি দেয় ব্রিটিশরা।

ফলে কোলিদের পাকিস্তানে সম্মান করা হয়। সেই সম্প্রদায়ের মেয়েকেই এবার থর কেন্দ্রের জন্য টিকিট দিয়েছে পিপিপি। কোলি সম্প্রদায় মূলত নিম্ন থর মরু অঞ্চলে বসবাস করে। তাদের নিজস্ব ভাষা ইন্দো–আর্য মিশ্রিত। গরীব কৃষক জুগনু কোলির মেয়ে কৃষ্ণাকুমারী তৃতীয় শ্রেণিতে পড়ার সময়ই সপরিবার বাড়িওয়ালার সঙ্গে বিবাদের জেরে তিন বছর জেলে ছিলেন। মাত্র ১৬ বছর বয়সে নবম শ্রেণিতে পড়ার সময় তাঁর বিয়ে হয়ে যায়। কিন্তু তাঁর স্বামী লালচাঁদের সাহায্যে সিন্ধ বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিদ্যা নিয়ে স্নাতকোত্তর পাশ করেন। পিপিপি–র এই পদক্ষেপ নিঃসন্দেহে পাকিস্তানে বসবাসকারী হিন্দু সহ অন্য সম্প্রদায়ের কাছে খুশির খবর বলে মনে করছেন বিশেষজ্ঞরা।   ‌‌

জনপ্রিয়

Back To Top