Pfizer Vaccine For Children: শিশুদের জন্য জরুরি ভিত্তিতে ফাইজার টিকার অনুমোদন দিল আমেরিকা

আজকাল ওয়েবডেস্ক:‌ শিশুদের জন্য জরুরি ভিত্তিতে ফাইজার ভ্যাকসিনকে অনুমতি দিল আমেরিকা।

শুক্রবার সরকারিভাবে অনুমোদন দেওয়া হয় বায়োএনটেক সংস্থার ফাইজারকে। ৫ বছর থেকে ১১ বছর বয়সী প্রায় ২ কোটি ৮০ লক্ষ শিশুকে ভ্যাকসিন দেওয়া হবে বলে জানা গিয়েছে। ফাইজারের অনুমোদন মেলায় শিশুদের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে চীন, চিলি, কিউবা এবং আরব আমিরশাহীর সঙ্গে জায়গা করে নিল মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এর প্রধান জানেট উডকক এক বিবৃতিতে বলেছেন, ‘‌একজন মা এবং চিকিৎসক হিসাবে বলতে পারি, এই অনুমোদন কতটা প্রয়োজন ছিল। অধীর অপেক্ষায় ছিলেন অভিভাবক, পরিচারিকা, স্কুলের কর্মীরা। শিশুদের ভ্যাকসিন দিতে পারলে স্বাভাবিক জীবনের দোরগোড়ায় পৌঁছে যাওয়া যাবে।’‌ 
ফাইজার শিশুদের উপর ক্লিনিক্যাল ট্রায়ালে ৯০ শতাংশ কার্যকরী বলে দেখা গেছে। উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি এখনও। 
বিশ্বজুড়ে করোনা সংক্রমণে বাদ যায়নি শিশুরাও। প্রাপ্তবয়স্ক ব্যাক্তিদের উপর করোনা ভয়ঙ্কর প্রভাব ফেললও তুলনামূলকভাবে শিশুদের ক্ষেত্রে মহামারী আকার ধারণ করেনি। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৮,৩০০ শিশু করোনা আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৪৬ জনের। সবচেয়ে বড় কথা, শিশুদের করোনা সংক্রমণে বিরল লক্ষণ দেখা গিয়েছে। প্রায় ৫ হাজার শিশু আক্রান্ত হয়েছে মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিন্ড্রোম যা করোনা পরবর্তী লক্ষণ বলে মনে করা হচ্ছে। এই রোগের যথাযথ চিকিৎসা বা ওষুধও নেই বলে দাবি চিকিৎসকদের। এর ফলে শিশুদের জন্য অনেক বেশি উদ্বেগের কারণ রয়েছে বলে মনে করা হচ্ছে। শিশুদের করোনা সংক্রমণ রুখতে ফাইজার কতটা কার্যকরী হয়, এখন সেটা দেখার।

আরও পড়ুন:‌ Corona Update: ‌দীপাবলির আগে স্বস্তি, দেশের অ্যাকটিভ কেস গত দেড় বছরে সর্বনিম্ন


আকর্ষণীয় খবর