আজকাল ওয়েবডেস্ক: ঝিনুক থেকে মুক্তোর খোঁজ অনেকেই করে থাকেন। কেউ পান, কেউ পান না। কিন্তু‌ ৮০০০ বছরের পুরনো মুক্তের হদিশ পাওয়া নিঃসন্দেহে চাঞ্চল্যের সৃষ্টি করে। এমনই একটি মুক্তোর খোঁজ মিলল আবু ধাবিতে। এমনকী এই মুক্তো বিশ্বের প্রাচীনতম বলে দাবি করছেন প্রত্নতত্ত্ববিদরা। ফলে তা দেখার উৎসাহ তৈরি হয়েছে বিপুল মানুষের মধ্যে।
কিন্তু কেন তা প্রাচীনতম বলে মনে করছেন প্রত্নতত্ত্ববিদরা?‌ ঐতিহাসিকরা মনে করছেন, নিওলিথিক যুগের এই মুক্তোটি প্রাচীন ইরাকের সভ্যতা মেসোপটেমিয়া থেকে আবু ধাবিতে অন্যান্য দ্রব্যের বিনিময়ে নিয়ে আসা হয়। তাই প্রত্নতত্ত্ববিদরাও মুক্তোটি পরীক্ষা করে প্রাচীনতম বলে দাবি করছেন। 
কীভাবে মুক্তোটি পাওয়া গেল?‌ আরব আমিরশাহীর মারাওয়া দ্বীপে প্রত্নতাত্ত্বিক খননের ফলে একটি ঘরের মেঝে থেকে মুক্তোটি উদ্ধার হয়। তার গায়ে যে কার্বনের স্তর পড়েছিল তা ৫৮০০–৫৬০০ খৃষ্টপূর্বাব্দের বলে জানান, আবু ধাবির সংস্কৃতি ও পর্যটন দপ্তরের চেয়ারম্যান মহম্মদ আল মুবারক। মারাওয়া দ্বীপে খোঁজ মেলা স্থাপত্যটি সেরামিকস ও নানা পাথরের তৈরি জিনিসও পাওয়া গিয়েছে। আগামী ৩০ অক্টোবর থেকে আবু ধাবির মিউজিয়ামে প্রাচীনতম মুক্তোটি প্রদর্শিত হবে। প্রাচীনকালে সৌদি আরবের অর্থনীতির মূল স্থাপত্য ছিল মুক্তো বাণিজ্য।‌

জনপ্রিয়

Back To Top