Pandemic: এখনই অতিমারি ফুরিয়ে যায়নি, জানিয়ে দিলেন WHO-এর প্রধান বিজ্ঞানী 

আজকাল ওয়েবডেস্ক: কমছে দৈনিক সংক্রমণ।

খুলে যাচ্ছে স্কুল-কলেজ। অনেকটাই স্বাভাবিক হয়ে আসছে জীবনযাত্রা। কেউ কেউ মনে করছে, এবার হয়তো অবসান হল অতিমারি। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে দিল, এমন ভাবলে সর্বনাশ হবে। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে WHO-এর মুখ্য বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন বললেন, যে কোনও সময় একটা ভ্যারিয়েন্টের উদ্ভব হতে পারে এবং আমরা আবার আগের অবস্থায় ফিরে যেতে পারি। তাই সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন: ‘এক ব্যক্তি এক পদ’ থেকে আইপ্যাক, শাসকদলে বিভাজনের ছাপ কি স্পষ্ট নয়?​ 

 
স্বামীনাথনকে প্রশ্ন করা হয়েছিল, অতিমারির শেষ কবে। উত্তরে তিনি বলেন, ‘আমার মনে হয় না কেউ সেটা অনুমান করতে পারবে। অতিমারি শেষ হয়ে গেছে এটা ঘোষণা করা উচিত না, কিছু মানুষ যেমন করছে। সমস্ত সাবধানতা এখনই ঝেড়ে ফেললে বিপদ হবে। সাবধানতা চালিয়ে যেতে হবে এবং আশাকরি, ২০২২-এর শেষে গিয়ে আমরা অনেকটা ভাল পরিস্থিতির মুখোমুখি হব।’ 
উহানের ল্যাবরেটরি থেকেই করোনা ভাইরাসের উৎপত্তি, এই তত্ত্ব কি খারিজ করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা? স্বামীনাথন বললেন, কোনও তত্ত্বই খারিজ করা হয়নি। যে বিজ্ঞানীরা চীনে গিয়েছিলেন, তাঁদের মনে হয়েছে, জীবাণুটি এসেছে কোনও জন্তু-জানোয়ার থেকে। হয় কোনও বন্য জন্তু, কিংবা বন্য জন্তু যাকে পোষ মানানো হয়েছে অথবা গৃহপালিত জন্তু। জন্তু, নাকি পাখি নাকি বাদুড় এখনও নিশ্চিত নয়। তত্ত্ব খাড়া করতে গেলে চীনে গিয়ে আরও তথ্য বিচার করা প্রয়োজন।  

আকর্ষণীয় খবর