আজকাল ওয়েবডেস্ক:‌ সোজা পথে কিছুই করা যাচ্ছে না ভারতের বিরুদ্ধে। তাই বাঁকা পথ ধরতেই হবে। এবার সেই পথেই হাঁটতে শুরু করল পাকিস্তান। জম্মু–কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করার পর অনেক দৌড়–ঝাঁপ করে পাকিস্তান। কিন্তু শূন্য হাতে ফিরতে হয়েছিল। এবার ফের একই ইস্যু নিয়ে ভারতের বিরোধীতা করল ইমরান খানের দেশ। এবার তারা আপত্তি তুলেছে, নিরাপত্তা পরিষদের স্থায়ী এবং অস্থায়ী সদস্য হিসাবে ভারতকে জায়গা দেওয়া যাবে না। 
আর নেপথ্যে সেই কাশ্মীর ইস্যু। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে আলোচনা হচ্ছিল ভারতেকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার বিষয়ে। সেখানে আপত্তি তুলেছে পাকিস্তান। তাদের প্রতিনিধি মুনির আক্রম বলেন, ‘‌একটি মাত্র জি–৪ গোষ্ঠীভুক্ত দেশ আমাদের দৃষ্টিভঙ্গিতে এই সদস্যপদ পাওয়ার যোগ্য নয়।’‌ ভারতের ক্ষেত্রে ফের এই বৈরিতামূলক আচরণ করে নিজের ভাবমূর্তি ক্ষুন্ন করল ইসলামাবাদ বলে মনে করা হচ্ছে। 
জি–৪ গোষ্ঠীভুক্ত দেশের মধ্যে রয়েছে ব্রাজিল, জার্মানি, ভারত এবং জাপান। যারা ভারতকে রাষ্ট্রপু্ঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করতে সমর্থন জানিয়েছে। তবে এখানে নাম না করেই আক্রমণ করেছেন আক্রম। তবে কাশ্মীর ইস্যুতে তারা রাষ্ট্রপুঞ্জের নিয়ম লঙ্ঘন করেছে বলে উল্লেখ করেন। তখন আর বুঝতে অসুবিধা হয়নি ভারতের দিকেই তির তাক করেছেন তিনি। যদিও ভারত এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি। ‌‌

জনপ্রিয়

Back To Top