UN: রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের সমাধান করতে পারেন একমাত্র মোদি! রাষ্ট্রপুঞ্জে জানাল মেক্সিকো 

আজকাল ওয়েবডেস্ক: রাশিয়া-ইউক্রেন সমস্যার সমাধান করতে পারেন একমাত্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বললেন মেক্সিকোর বিদেশমন্ত্রী মার্সেলো লুইস এব্রান্ড ক্যাসাউবন।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বিতর্ক সভায় এক কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন মার্সেলো। এই কমিটির দায়িত্ব হবে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চিরস্থায়ী শান্তিস্থাপন। কমিটিতে মোদি ছাড়া আরও দু’জনের নাম করেছেন মেক্সিকোর বিদেশমন্ত্রী। তাঁরা হলেন পোপ ফ্রান্সিস এবং রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি-জেনারেল অ্যান্টনিও গুতেরেস।   
ক’দিন আগেই উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের ২২তম বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। পুতিনকে তিনি বলেন, ‘এই যুগ যুদ্ধের নয়, শান্তির।’ মোদির এই উক্তিকে স্বাগত জানিয়েছে গোটা পশ্চিমী দুনিয়া। 
বস্তুত, পুতিনকে এমন সরাসরি যুদ্ধ-বিরোধী কথা বলতে পারেন একমাত্র মোদিই। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করার পর পশ্চিমি দুনিয়ার রাষ্ট্রপ্রধানরা প্রবল উষ্মা প্রকাশ করেছিলেন। কিন্তু সরাসরি পুতিনকে ভাল কথায় যুদ্ধ বন্ধের অনুরোধ করেননি কেউ। উলটে আমেরিকা, ব্রিটেন সহ একাধিক দেশ আর্থিক চাপ দিয়ে বৈরিতা আরও বাড়িয়ে তুলেছিলেন। সে সময় পুতিনকে ফোন করেন মোদি, যুদ্ধের কুফল সম্পর্কে উপদেশ দেন। এখন দেখা যাচ্ছে, যুদ্ধ-পরিস্থিতির সমাধানে মোদির ওপরেই ভরসা রাখছে পশ্চিমের দেশ। 
 

আকর্ষণীয় খবর