আজকাল ওয়েবডেস্ক:‌ অবশেষে সত্যিটা মেনে নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি লকডাউনের মেয়াদ ৩০ এপ্রিল, মানে আরও এক মাস বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্তেই পরিষ্কার, পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করছে মার্কিন প্রশাসন। রবিবারের হিসেব, আমেরিকায় এখনও পর্যন্ত ২,৫০৬ জন আক্রান্ত মারা গিয়েছেন। তার মধ্যে ৭৭৬ জন শুধুমাত্র নিউ ইয়র্ক প্রদেশেরই, যেখানে সরকারিভাবে ঘোষিত করোনা রোগীর সংখ্যা ৫৯ হাজারের বেশি। আর সারা আমেরিকায় করোনা–আক্রান্ত প্রায় দেড় লক্ষ। আশঙ্কা করা হচ্ছে, শেষ পর্যন্ত ২ লাখের বেশি নাগরিক করোনায় প্রাণ হারাতে পারেন। সংক্রামিত হতে পারেন অন্তত ১০ লাখ। 
তাই নিউইয়র্কের সেন্ট্রাল পার্ককে জরুরীকালীন হাসপাতালে পরিণত করেছে প্রশাসন। এমনকি বন্দর এলাকাকেও হাসপাতালে পরিণত করা হয়েছে। মূলত নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে লোকজন পিকনিক করতে আসেন। কিন্তু যা পরিস্থিতি, তাতে এই সাবধানতা অবলম্বন করা জরুরী ছিল। আমেরিকান নৌবাহিনী এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। সেন্ট্রাল পার্কের জরুরীকালীন হাসপাতালে রয়েছে ৬৮ শয্যা। আর বন্দর এলাকার হাসপাতালে তৈরি করা হয়েছে হাজার শয্যা। নিউইয়র্কের মেয়র বলেছেন, ‘‌পরিস্থিতি মোকাবিলায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’‌ 
করোনা ভাইরাসে আক্রান্ত হলে সবরকম চিকিৎসার ব্যবস্থাই রাখা হয়েছে এই জরুরীকালীন ভিত্তিতে তৈরি হাসপাতালে। গত রবিবারই সেন্ট্রাল পার্কে গড়ে তোলা হয়েছিল হাসপাতাল। আর সোমবার নিউইয়র্কের বন্দর এলাকায় গড়া হল ১০০০ শয্যাবিশিষ্ট দ্বিতীয় হাসপাতালটি। 

জনপ্রিয়

Back To Top