পরতে হবে না মাস্ক, কোভিড বিধি উঠে গেল নিউ ইয়র্কে, বাজি পুড়িয়ে উদযাপন

আজকাল ওয়েবডেস্ক:‌ আর মাস্ক পরতে হবে না। ৬ ফিটের দূরত্ববিধি মানতে হবে না। হোটেল, রেস্তোরাঁ, সিনেমা হলে প্রবেশে কোনও বাধা নেই। সমস্ত কোভিড বিধি উঠে গেল নিউ ইয়র্কে। মঙ্গলবার ঘোষণা করে দিলেন গভর্নর অ্যান্ড্রিউ কুয়োমো। বাজি পুড়িয়ে উদযাপন হল শহরে। ক্যালিফোর্নিয়াতেও প্রত্যাহার করা হয়েছে কোভিড বিধি।
নিউ ইয়র্কে প্রাপ্তবয়স্কদের ৭০ শতাংশেরই টিকার অন্তত একটি ডোজ নেওয়া হয়ে গিয়েছে। তাই কোভিড বিধি প্রত্যাহার করা হল। তবে যাঁদের টিকার একটি ডোজও নেওয়া হয়নি, তাঁদের মাস্ক পরতে হবে। ভিড় এড়িয়ে চলতে হবে। সামাজিক দূরত্ববিধি মানতে হবে। এমনকী কিছু জায়গায় প্রবেশের আগে কোভিডের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।
ব্যবসা, বাণিজ্যের ক্ষেত্রে সমস্ত বিধিতে ছাড় দেওয়া হয়েছে। এতদিন সিনেমা হলে মোট আসনের ৩৩ শতাংশে বা ১০০ জন দর্শক ঢুকতে পারতেন। জিমেও ৩৩ শতাংশ লোক ঢোকার অনুমতি ছিল। এখন আর সেসবের দরকার নেই। শুধু মার্কিন সেন্টারস ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন–এর জারি করা বিধি মানতে হবে। স্বাস্থ্যক্ষেত্রেও সমস্ত কোভিড বিধি মানতে হবে। 
গত বছর এই নিউ ইয়র্ক সংক্রমণের চাপে বিধ্বস্ত ছিল। যদিও প্রথমদিকে ভার্চুয়াল মাধ্যমে তাঁর সম্মেলন করার পদক্ষেপ প্রশংসা পায়। কিন্তু সংক্রমণ বাড়তে থাকায় ভেঙে পড়ে শহরের স্বাস্থ্য পরিকাঠামো। আঙুল ওঠে প্রশাসনের দিকে। সেই নিউ ইয়র্কেই আজ সংক্রমণ নিয়ন্ত্রণে।