নিষেধাজ্ঞা তুলল দুবাই, তবে বিমানে উঠতে টিকার দুই ডোজই নিতে হবে ভারতীয়দের 

আজকাল ওয়েবডেস্ক: করোনার গ্রাস থেকে কিছুটা স্বস্তি এসেছে। দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় যে হাল হয়েছিল ভারতের তার থেকে এখন অনেকটাই ভাল অবস্থা। ফলে আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু হতে চলেছে। যেমন ভারতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দুবাই। জানানো হয়েছে, ২৩ জুন থেকে ভারত থেকে উড়ান প্রবেশ করতে পারবে দুবাইতে। তবে আছে কয়েকটি শর্ত, তা মানতেই হবে। 
প্রথমত, টিকার দুই ডোজ নিলে তবেই চড়া যাবে দুবাইগামী বিমানে। যে কোনও টিকা নয়, সিনোফার্ম, স্পুটনিক ভি, ফাইজার এবং অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকেই অনুমোদন করছে সংযুক্ত আরব আমিরশাহির সরকার। এই সংস্থাদের টিকার দুটি ডোজ নেওয়া থাকলে তবেই দুবাইয়ের বিমানে উঠতে পারবেন কোনও ভারতীয়। প্রসঙ্গত, এপ্রিল মাসে দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে দুবাই সহ একাধিক দেশ ভারত বিমান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে দেয়। 
শুধু টিকার দুই ডোজ নিলেই হবে না। সঙ্গে থাকতে হবে আরটি-পিসিআর রিপোর্ট। বিমানে ওঠার চার ঘণ্টা আগে এই পরীক্ষা করানো বাধ্যতামূলক বলে জানিয়েছে দুবাই প্রশাসন। এমনকী সে দেশে নেমেও আর একবার আরটি-পিসিআর পরীক্ষা করাতেই হবে। থাকতে হবে সেখানকার সরকারি কোয়ারেন্টিন সেন্টারে। রিপোর্ট নেগেটিভ এলে তবেই ছাড়া হবে।