Whale: ‌‌তাসমানিয়ার উপকূলজুড়ে ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে দুশোর বেশি তিমি!

‌আজকাল ওয়েবডেস্ক:‌ অস্ট্রেলিয়ার তাসমানিয়ার পশ্চিম উপকূলজুড়ে পড়ে রয়েছে প্রায় ২৩০টি তিমি! এর মধ্যে অধিকাংশই মৃত।

তবে কিছু জীবিতও আছে। তিমি উদ্ধারে প্রশাসনিক তৎপরতা শুরু হয়েছে। 
অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সুত্রে জানা গেছে, সপ্তাহদুয়েক আগেই ১৪টি স্পার্ম হোয়েল তাসমানিয়ার উত্তর–পশ্চিম উপকূলে উঠে এসেছিল। তারপর আবার এই ঘটনায় পরিবেশবিদদের মধ্যে সাড়া পড়ে গেছে। ‘ডিপার্টমেন্ট অফ ন্যাচারাল রিসোর্সেস অ্যান্ড এনভায়রনমেন্ট তাসমানিয়া’র পক্ষ থেকে বলা হয়েছে, সমুদ্র সংরক্ষক যাঁরা, তাঁরা এখন যে যে সমুদ্র উপকূলজুড়ে ছড়িয়ে পড়েছে এত তিমি, সেসব জায়গা ঘুরে দেখছেন। তাঁদের মতে, হঠাৎ করে সৈকতে উঠে আসা এই তিমিদের মধ্যে একাধিক তিমি বেঁচে থাকতে পারে। সাধারণ মানুষ যাতে বিজ্ঞানী ও পরিবেশকর্মীদের সঙ্গে এই উদ্ধারকাজে সামিল হয় সেই আহ্বানও জানানো হয়েছে।
 একই সঙ্গে স্থানীয়দের আরও বলা  হয়েছে, তারা যেন কোনওভাবেই সৈকতে আসা তিমিদের বিরক্ত না করেন। ওয়েস্ট কোস্ট কাউন্সিলের জেনারেল ম্যানেজার ডেভিড মিডসন বলেছেন, এই তিমিগুলো প্রোটেক্টেড স্পিসিসের অন্তর্গত। ফলে এদের কোনওভাবেই বিরক্ত করা যাবে না। কিন্তু কেন এ ধরনের ঘটনা বারবার ঘটছে? 
গ্রিফিথ বিশ্বিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞানী ওলাফ মেইনেকে বলেছেন, সমুদ্রের জল ক্রমশ গরম হয়ে উঠছে, এর ফলে তিমি বা অন্যান্য সামুদ্রিক প্রাণীর আবাসস্থল হিসেবে সমুদ্র ক্রমশ এক প্রতিকূল স্থান হয়ে দাঁড়াচ্ছে। কেননা জলের উষ্ণতার তারতম্যের জন্য সমুদ্রস্রোতেও ঘটছে বৈপরীত্য। এর উপর রয়েছে খাদ্যাভাব। সমুদ্রে পর্যাপ্ত খাদ্য না পেয়ে সামুদ্রিক প্রাণীরা তীরে উঠে পড়ছে। 
 

আকর্ষণীয় খবর