আজকাল ওয়েবডেস্ক:‌ এই প্রথম সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা। এই আইন খারাপ এবং দুঃখজনক আখ্যা দিয়েছেন তিনি। ফলে বিজেপি তথা নরেন্দ্র মোদির সরকারের অস্বস্তি বাড়ল বলে মনে করা হচ্ছে। এর আগে অবশ্য অনেকেই এই আইন নিয়ে আসাটা সঠিক কাজ নয় বলে মন্তব্য করেছেন। এবার দেশের বাইরে থেকেও সেই আওয়াজ শোনা যাচ্ছে। 
মার্কিন অনলাইন সংবাদমাধ্যম বাজফিডের প্রধান সম্পাদক বেন স্মিথকে দেওয়া সাক্ষাৎকারে নাদেলা বলেন, ‘‌আমার মনে হয় যা হচ্ছে সেটা দুঃখজনক। খুবই খারাপ হচ্ছে। আমার দেখতে ভাল লাগবে, ভবিষ্যতে কোনও বাংলাদেশি শরণার্থী ভারতে এসে কোনও বিখ্যাত প্রতিষ্ঠান গড়ে তুলবেন অথবা ইনফোসিসের পরবর্তী সিইও হবেন।’‌ তবে তিনি বেআইনি অনুপ্রবেশকারীদের সমর্থনে কথাটি বলেননি। 
উল্লেখ্য, এই আইন অনুযায়ী ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খৃস্টান সম্প্রদায়ের মানুষেরা আর বেআইনি শরণার্থী হিসেবে বিবেচিত হবেন না। তাঁরা হবেন ভারতীয় নাগরিক। সংবিধানের ১৪ নম্বর ধারায় যেখানে আইনের চোখে সবার সমান অধিকারের কথা বলা হয়েছে, সেই ধারাকে লঙ্ঘন করছে এই আইন বলে অনেকের মত। তাই এই আইনের বিরুদ্ধে লড়াইয়ে দলে দলে যোগ দিচ্ছেন ছাত্র, যুব, মহিলা–সহ সমাজের বিভিন্ন অংশের মানুষ।

জনপ্রিয়

Back To Top