আজকাল ওয়েবডেস্ক: মনোলিথ কাণ্ডের পর এবার ধাতব বল। বাহামা দ্বীপপুঞ্জের সমুদ্র সৈকতে একটি ৪১ কেজির বিশাল ধাতব গোলাকার বস্তু নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হল। বস্তুটির গায়ে রাশিয়ান ভাষায় অনেক কিছু লেখা যা ছিল, ফলে সে দেশের মহাকাশযানের অংশ কিনা তা নিয়ে ব্যাপক জলঘোলা হয়। ২৪ ফেব্রুয়ারি বাহামার হারবার আইল্যান্ডের সৈকতে বলটি পড়ে থাকতে দেখেন ম্যানন ক্লার্ক নামের এক ব্রিটিশ মহিলা। 
ভারী হওয়ায় সেটিকে নড়াতে পারেননি তিনি। ছবি তুলে পরিবারের লোককে দেখালে সবাই মিলে বালি খুঁড়ে তোলার চেষ্টা করেন। মনে করা হয়েছে বলটি টাইটেনিয়াম ধাতুর তৈরি। তবে এর উৎস এবং কীভাবে ওখানে এল তা এখনও নিশ্চিত নয়। 

 


মহাকাশ গবেষকরা মনে করছেন বস্তুটি কোনও কৃত্রিম উপগ্রহ কিংবা রকেটের অংশ। রাশিয়ান ভাষায় এক জায়গায় লেখা, বলটি মাইনাস ১৯৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পর্যন্ত কার্যক্ষম এবং তার আয়তন ৪৩ লিটার। মার্ক মোরাবিতো, ভার্জিন গ্যালাকটিকের চেয়ারম্যান বলছেন, ৯৯ শতাংশ ওটা নিশ্চিত রকেটের হাইড্রাজিন প্রোপেল্যান্ট ট্যাঙ্ক। লিডস বিশ্ববিদ্যালয়ের রাশিয়ান ভাষার প্রফেসর বলছেন, এমনও হতে পারে, বস্তুটা কিউবা থেকে এসেছে, কারণ কিউবা এক সময় রাশিয়ার মিত্রদেশ ছিল।   
 

জনপ্রিয়

Back To Top