Covid 19: ৭৮ বার করোনা পজিটিভ, স্বাভাবিক জীবনযাপনটাই হারিয়ে ফেলেছেন এই ব্যক্তি!   

আজকাল ওয়েবডেস্ক: একবার কোভিড আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর ফের আক্রান্ত হয়েছেন এমন অনেকেই আছেন।

তিন বার করোনা আক্রান্ত হয়েছেন খুঁজলে হয়তো এমন মানুষও পাওয়া যাবে। তবে তুরস্কের ৫৬ বছর বয়সি মুজফফর কায়াসান যে ‘রেকর্ড’ করেছেন তা ধরাছোঁয়ার বাইরে। মোট ৭৮ বার করোনা আক্রান্ত হয়েছেন তিনি, তাও আবার ১৪ মাসের মধ্যে। মুজফফর নিভৃতবাসে আছেন প্রায় এক বছর। বলা বাহুল্য এই ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। 
২০২০ সালের নভেম্বরে প্রথম কোভিডে আক্রান্ত হন মুজফফর। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়, চলে চিকিৎসা। কিছুদিন পর তাঁর উপসর্গগুলো চলে যায়। কিন্তু সে সময় পরীক্ষা করানো হলেও রিপোর্ট নেগেটিভ আসেনি, পজিটিভই থেকেছে। এভাবে মোট ৭৮ বার মুজফফরের করোনা পরীক্ষা করানো হয়েছে এবং প্রত্যেকবারই রিপোর্ট পজিটিভ এসেছে। 

 

আরও পড়ুন: টোঙ্গা দ্বীপেও ঢুকে পড়ল ওমিক্রন, নেপথ্যে কি বিদেশ থেকে আসা ত্রাণসামগ্রী!​ 


রিপোর্ট পজিটিভ আসায় প্রত্যেকবার নিভৃতবাসে যেতে হয়েছে হতভাগ্য মুজফফরের। কার্যত তাঁর সামাজিক জীবন শেষ। বন্ধুবান্ধবদের সঙ্গে দেখা করতে পারেন না, এমনকী পরিবারের সঙ্গেও সময় কাটাতে পারেন না। পরিবারের লোকের সঙ্গে কথা বলেন একটি জানালা দিয়ে। যেহেতু রিপোর্ট এখনও পজিটিভ তাই টিকাও নিতে পারেননি মুজফফর। 
জানা গেছে, লিউকেমিয়া বা ব্লাড ক্যান্সার রয়েছে মুজফফরের। এই রোগে রোগ প্রতিরোধে সাহায্যকারী শ্বেতকণিকা কমে যায় ফলে রোগীর ইমিউনিটি কমে যায়। চিকিৎসকরা বলছেন, এর জন্যই মুজফফরের রক্তে থাকা করোনা ভাইরাস নির্মূল হচ্ছে না। তাঁকে ইমিউনিটি বুস্টার দেওয়া হচ্ছে কিন্তু সেই প্রক্রিয়া খুবই ধীর এবং লম্বা। এতদিন ধরে কোনও ব্যক্তির কোভিডে আক্রান্ত হয়ে থাকার ঘটনা এই প্রথম বলে জানা গেছে।

প্রতীকী ছবি         
 

আকর্ষণীয় খবর