আজকাল ওয়েবডেস্ক:‌ পুজোর আগেই মহাপ্রলয়ের অশনি সংকেত! করোনা মহামারীর তাণ্ডবে গোটা বিশ্ব যখন বিপর্যস্ত তখনই প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল আমেরিকার আলাস্কা। এর জেরে সুনামি সতর্কতা পর্যন্ত জারি করা হয়েছে।
আমেরিকার সুনামি সতর্কতা কেন্দ্রের তরফে জানানো হয়েছে, স্থানীয় সময় সোমবার প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে আলাস্কার আলেউটিয়ান দ্বীপপুঞ্জের দক্ষিণ প্রান্ত। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৫। এর ফলে ১০০ কিলোমিটার পর্যন্ত এলাকায় প্রবল কম্পন অনুভূত হয়। কিছুক্ষণ পরেই সুনামি সতর্কতা জারি করে আলেউটিয়ান দ্বীপের উপকূলবর্তী জনবসতি থেকে মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করে প্রশাসন।
সুনামি সতর্কতা কেন্দ্রের এক আধিকারিক স্কট ল্যাঙ্গলি জানান, ‘‌আলাস্কার স্যান্ড পয়েন্ট এলাকার কাছে প্রবল ভূমিকম্প হয়েছে। প্রাথমিক সূত্রে পাওয়া খবর অনুযায়ী, ভু–পৃষ্ঠের ২৫ মাইল গভীরে এর উৎসস্থল। কম্পনের পরেই সেখানকার সমুদ্র উপকূলে ৪ ফুটের বেশি উচ্চতার দুটি ঢেউ আসে। সঙ্গে সঙ্গে সুনামি সতর্কতা জারি করে আলাস্কা উপকূলের ৫০০ মাইল এলাকাজুড়ে নজরদারি করা হচ্ছে। জলোচ্ছ্বাসের আশঙ্কায় আলাস্কার স্যান্ড পয়েন্ট, কোল্ড বে এবং কোডিয়াক এলাকায় মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।’‌ 


 

জনপ্রিয়

Back To Top