আজকাল ওয়েবডেস্ক:‌ কাশ্মীরে নাশকতা চালানোর ছক ছিল উসমানের। স্থানীয় সময় শনিবার লন্ডন ব্রিজে ছুরি হামলা মামলার শুনানিতে একথাই জানালেন লন্ডন আদালতের বিচারক। তিনি বলেন, পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরে নিজেদের পারিবারিক জমির উপর জঙ্গি প্রশিক্ষণ শিবির গড়ে জম্মু–কাশ্মীরে হামলা চালানোর ছক কষেছিল গত শুক্রবার পুলিসের গুলিতে নিকেশ হওয়া আততায়ী উসমান খান।
এদিকে, লন্ডন ব্রিজে ছুরি হামলার দায় স্বীকার করল আইএস। স্থানীয় সময় রবিবার নিজেদের মুখপত্র ‘‌আমাক’‌–এ বিবৃতি দিয়ে আইএস জানিয়েছে তাদের এক সদস্যই ওই হামলা চালিয়েছিল। যেসব দেশ জোটবদ্ধভাবে তাদের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে সেই দেশগুলিই হামলার মূল লক্ষ্য বলেও মুখপত্রে উল্লেখ করেছে জঙ্গি গোষ্ঠী। স্কটল্যান্ড ইয়ার্ডের সন্ত্রাস দমন শাখার তদন্তকারী অফিসার নীল বসু বলেছেন, আল–কায়দার কার্যকলাপে মুখগ্ধ উসমান অনেক অল্প বয়স থেকেই পাইপ বোমা বানাতে সিদ্ধহস্ত ছিল।
অন্যদিকে, আইএস–এর বিরুদ্ধে বড় সাফল্য পেল আফগানিস্তান সেনা। শনিবার নানগরহর প্রদেশের অচিন জেলায় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে ৩১ জন আইএস জঙ্গি। তাদের কাছ থেকে বাজেয়াপ্ত হয়েছে হাল্কা এবং ভারী প্রচুর অস্ত্রশস্ত্র, বোমা, গোলাবারুদ এবং বিস্ফোরক তৈরির মশলা।      ‌    

জনপ্রিয়

Back To Top