আজকাল ওয়েবডেস্ক: হিংসা, দ্বেষ, লোভ আর আত্মকেন্দ্রিকতা যখন একটা বিরাট অংশের মানুষকে ঘিরে আছে তখন বিরল কিছু ঘটনাও রয়েছে যা আমাদের চোখে আঙুল তুলে দেখিয়ে দেয় আমরা কতটা বদলে গেছি। কতটা ভুলতে বসেছি মানবতা। তবে সেই সব বিরল উদাহরণ কিন্তু আমাদের নতুন করে সেখায় জীবনের কথা। বেঁচে থাকার গান। 
ঘটনাটি ইউক্রেনে। একটি ডিফেন্স ইন্ডাস্ট্রি কোম্পানিতে আগুন লাগে। মুহুর্তের মধ্যে আগুন গ্রাস করে নেয় গোটা এলাকা। সেখানে যারাই ছিলেন নিজের প্রান নিয়ে পালিয়ে যান মুহুর্তেই। আগুন ততক্ষণে মাইলের পর মাইল গ্রাস করে নিয়েছে। বাঁচার পথ একটাই। তখন ওখান দিয়ে পালাচ্ছিলেন সেখানে কর্মরত একজন। সাথে তার পোষা কুকুর। 
আচমকা তিনি খেয়াল করলেন তার কুকুরটি অন্যদিকে দৌড়ে যাচ্ছে। তিনি বিষয়টি বুঝে উঠতে পারেননি। হতচকিত হয়ে তাকিয়ে থাকেন কুকুরটির দিকে। কিছুক্ষণের মধ্যেই আর দেখা যাচ্ছেনা তাঁর সখের কুকুরকে। মালিকটি তখন ফ্যালফ্যাল চোখে ঠায় তাকিয়ে ছিলেন আগুনের তান্ডবের দিকে। দেখছিলেন ধ্বংসলীলা। তিনি দেখেন আগুনের বিরুদ্ধে লড়াই করে ফিরে আসছে তাঁর সখের পোষা কুকুর। কিন্তু মুখে কিছু একটা কামড়ে নিয়ে আসছে সে। কাছে আসার পর দেখলেন তার মুখে ছোট্ট বিড়াল ছানাটি, যে ছিল তার খেলার সাথী। তখন মালিকটি বুঝতে পারেন জীবনের মায়া ছেড়ে দিয়ে কেন বাঁচার রাস্তায় না হেঁটে আগুনে ঝাঁপ দিয়েছিল কুকুরটি। আসলে এই ধরনের ঘটনা নাড়া দিয়ে যায় সকলকেই। মানুষ যখন তার ক্ষুদ্র স্বার্থে পরিবারকেও ভুলে যায় তখন এই ধরনের ঘটনা নতুন করে আমাদের মরচে পড়া ভাবনা অনুভুতিগুলোকে উস্কে দেয়। ভাবতে শেখায় আমি শুধুই আমার জন্য নই - সমাজের জন্যেও।
 

জনপ্রিয়

Back To Top