Emergencies: কোভিড বিধিনিষেধ বিরোধী প্রতিবাদে উত্তাল কানাডা, জরুরি অবস্থা জারি ট্রুডোর!

আজকাল ওয়েবডেস্ক: গত ৫০ বছরে যা হয়নি এবার তাই হল কানাডায়।

দেশ জুড়ে সরকার বিরোধী প্রতিবাদের জেরে জরুরি অবস্থা জারি করলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডায় কোভিড বিধিনিষেধ তুলে দাবিতে বেশ কিছুদিন ধরেই তুমুল বিক্ষোভ চলছে। সারি সারি ট্রাক দাঁড় করিয়ে দেশের কোনায় কোনায় চলছে অবরোধ।অবরোধ এবং প্রতিবাদ উচ্ছেদ করতে প্রশাসনের হাতে আরও বেশি ক্ষমতা তুলে দেবে জরুরি অবস্থা। 
পার্লামেন্ট হিলে সাংবাদিক সম্মেলনে ট্রুডো বললেন, এটা এখন পরিষ্কার যে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা প্রশাসনের কাছে এখন বড় চ্যালেঞ্জের হয়ে দাঁড়িয়েছে। অভূতপূর্ব এই জরুরি অবস্থা পুলিশের হাতে আরও ক্ষমতা তুলে দেবে। যেখানে মানুষের জমায়েতে বেআইনি কার্যকলাপ দেখা যাবে সেখানেই ব্যবস্থা নেবে পুলিশ। রাস্তা অবরোধ দেখলেই উচ্ছেদ করা হবে। 

আরও পড়ুন: যুদ্ধ কি আসন্ন?‌ ইউক্রেনের কাছে বিপুল সেনা জড়ো করছে রাশিয়া, স্পষ্ট উপগ্রহ চিত্রে​ 


জরুরি অবস্থা ঘোষণার সপক্ষে সাফাই দিয়ে ট্রুডো বললেন, 'এটা কানাডার মানুষের নিরাপত্তার জন্য, মানুষের পেশার সুরক্ষার জন্য এবং দেশের প্রতিষ্ঠানের ওপর আস্থা ফিরিয়ে আনার জন্য করা হল।' প্রসঙ্গত, কিছুদিন আগে হাজার হাজার মানুষ পার্লামেন্ট হিলে পৌঁছে গেছিলেন। চলেছিল বিশাল প্রতিবাদ কর্মসূচি। প্রতিবাদ স্থল থেকে ট্রুডোর বাসভবনে মাত্র ৪ কিমি দূরে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে আশঙ্কা হওয়ায় পরিবার সমেত তাঁকে অন্য কোনও গোপন জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়।

আকর্ষণীয় খবর