আজকাল ওয়েবডেস্ক:‌ আমেরিকার হয়ে তিনিই প্যারিস জলবায়ু চুক্তিতে সই করেছিলেন। তখন তিনি আমেরিকার সেক্রেটারি অফ স্টেট (‌বিদেশ সচিব)‌। সেই চুক্তি বাতিল করেন ডোনাল্ড ট্রাম্প। 
এবার সেই জন কেরিই ফের স্থান পেলেন বাইডেনের ক্যাবিনেটে। তাঁকে জলবায়ু দূত ঘোষণা করলেন সদ্য নির্বাচিত ডেমোক্র‌্যাট প্রেসিডেন্ট। এর থেকে স্পষ্ট, যে জলবায়ু এবং পরিবেশকে কতটা গুরুত্ব দিচ্ছে নতুন প্রশাসন। নিয়োগের পরেই কেরি টুইটারে লিখলেন, ‘এই প্রজন্মের সবথেকে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার জন্য ‌আমেরিকাকে ফের পথে ফেরাতেই আমি আবার সরকারে এসেছি।’‌ তাঁর মতে, জলবায়ু পরিবর্তনের সমস্যাও সমান গুরুত্বপূর্ণ। 
কেরির নিয়োগকে স্বাগত জানিয়েছে আমেরিকা সহ বিশ্বেব জলবায়ু এবং পরিবেশ নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। বাইডেনের দীর্ঘদিনের সহকর্মী সেনেটের এবং ঘনিষ্ঠ কেরি যে গুরুত্বপূর্ণ কোনও পদ পেতে চলেছেন, সেই নিয়ে আগেই গুঞ্জন ছিল। ডেমোক্র‌্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচিত হওয়ার সময়ও বাইডেনকে সমর্থন এবং সহায়তা করেছিলেন কেরি। ট্রাম্পের প্যারিস চুক্তি বাতিলের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন কেরি। পাশে পেয়েছিলেন লিওনার্দো ডিক্যাপ্রিও, রিপাবলিকান নেতা আর্নল্ড সোয়ারজেনেগারের মতো বিশিষ্টদের। 

জনপ্রিয়

Back To Top