Ukraine Crisis: ‌এই একটি শর্ত পূরণ হলেই বাইডেন–পুটিন মুখোমুখি আলোচনা সম্ভব!‌ 

আজকাল ওয়েবডেস্ক:‌ ইউক্রেনের উপর হামলা চালাবে রাশিয়া?‌ প্রবল উত্তেজনা শুরু হয়েছে।

যদিও হামলা একেবারেই চায় না আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন সহ একাধিক শক্তিশালী পশ্চিমী দেশগুলি। তবে রাশিয়া কতটা কথা শুনবে, তা নিয়েও সংশয় প্রকাশ করা হয়েছে। রবিবার ইউক্রেনের পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠেছে। রাশিয়া যেকোনও মুহূর্তেই ইউক্রেনের উপরে হামলা চালাতে পারে, এমনটাই জানিয়েছে মার্কিন গোয়েন্দা বাহিনী। এই পরিস্থিতিতে গতকালই ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের সঙ্গে কথা বলেন। ঘণ্টা দুয়েকের ওই ফোনালাপে রাশিয়া যুদ্ধ বিরতির জন্য রাজি হয়েছে বলেই জানানো হয়েছিল। এরপরই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও পুটিনের সঙ্গে কথা বলার আগ্রহ দেখান। এদিন সকালে জানা যায়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন আলোচনায় বসার প্রস্তাবে রাজি হয়েছেন। তবে বৈঠকে বসার জন্য একটি শর্ত রাখা হয়েছে। 
শর্ত হচ্ছে, মস্কো যদি ইউক্রেনের উপরে হামলা না চালায়, তবেই সেই বৈঠক সম্ভব হবে। অন্যথায় পরিস্থিতি যেভাবে জটিল আকার নিচ্ছে, তা জারি থাকবে। গতকালই যখন রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেন ইম্যানুয়েল ম্যাক্রোঁ, তখনই এই বৈঠকের প্রস্তাব দেওয়া হয়। ইউরোপের নিরাপত্তা ও স্থিতাবস্থা বজায় রাখার জন্য সংশ্লিষ্ট দেশগুলির মধ্যে কূটনৈতিক আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে, এমনটাই জানানো হয়েছে ফ্রান্সের বিবৃতিতে। আগামী বৃহস্পতিবার রাশিয়া ও আমেরিকার মধ্যে বৈঠকের প্রস্তুতি শুরু করা হবে। মার্কিন প্রেস সেক্রেটারি জেন পেনস্কি বলেছেন, ‘‌আমেরিকা কূটনৈতিক আলোচনাতেই টিকে থাকতে চায়, যতক্ষণ না রাশিয়া দখল বা আক্রমণ শুরু করছে। প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার সঙ্গে বৈঠকের প্রস্তাবে রাজি হয়েছেন।’‌ তবে হামলার আশঙ্কা থেকে তিনি বলে দিয়েছেন, ‘‌বর্তমানে রাশিয়া ইউক্রেনের উপরে আক্রমণ চালানোর জন্য পূর্ণ মাত্রায় প্রস্তুতি নিচ্ছে। যুদ্ধের বদলে রাশিয়া শান্তিপূর্ণভাবে আলোচনার পথ নিতে পারত। আমরাও সেই পথ বেছে নিতেই আগ্রহী।’‌ 
এদিকে রয়টার্সের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, পূর্ব ইউক্রেনের রুশ–সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলে থাকা শহর ডোনেটস্কের কেন্দ্রে সোমবার একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দাবি করা হয়েছে, বিস্ফোরণের উৎস এখনও পরিষ্কার নয়। 

আরও পড়ুন:‌ বিস্ফোরণের‌ রায়ে বিজেপির করা ‘‌ধর্মীয় উসকানিমূলক’‌ পোস্ট ডিলিট করল টুইটার 

আকর্ষণীয় খবর