১০ মিনিটের সফল মহাকাশ ভ্রমণ জেফ বেজোসের! অভিনন্দন জানাল নাসা  

আজকাল ওয়েবডেস্ক: ১০ মিনিটের মহাকাশ ভ্রমণ সেরে নিরাপদে পৃথিবীতে ফিরে এলেন জেফ বেজোস। নিজেরই সংস্থা ব্লু অরিজিনের বানানো মহাকাশযান দ্য নিউ শেপার্ডে তাঁর এই অভিযানের সঙ্গী ছিলেন আরও তিনজন। ভাই মার্ক ছাড়াও ছিলেন ৮২ বছর বয়সি প্রাক্তন মহিলা পাইলট ওয়ালি ফাঙ্কে এবং ১৮ বছরের তরুণ ডাচ অলিভার ডেমেন। মহাকাশ ভ্রমণ থেকে ফিরে টেক্সাসের মরুভূমিতে অবতরণ করার পর বেজোস বললেন, ‘ক্যাপসুলেরয়েছে খুব খুশি একটা দল।’
৮২ বছরের ফাঙ্ক বললেন, ‘ওপরে একেবারে অন্ধকার।’ প্রসঙ্গত এই ভ্রমণের মাধ্যমে ফাঙ্ক হলেন দুনিয়ার প্রবীণতম মহাকাশচারী এবং সেই সঙ্গে ১৮ বছরের অলিভার হলেন কনিষ্ঠতম। আজ, মঙ্গলবার ভারতীয় সময় সন্ধে সাড়ে ছ’টায় মহাকাশযান উৎক্ষেপণের কথা ছিল, তবে তাতে সামান্য দেরি হয়। অবশেষে কারম্যান লাইনের ওপরে ভূপৃষ্ঠ থেকে ১০৭ কিমি ওপরে পৌঁছে যায় মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া ক্যাপসুলটি। 


মহাকাশযানটি স্বয়ংক্রিয়ভাবে উৎক্ষেপণ সাইট থেকে কিছুটা উত্তরে এসে নামে। তিন থেকে চার মিনিট কারম্যান লাইনের ওপারে থাকার পর ক্যাপসুলটি প্যারাশুটের মাধ্যমে টেক্সাসের মরুভূমিতে নেমে আসে। অবশ্য অবতরণের সময় সামান্য ইঞ্জিনের ব্যবহার করা হয়। ওখানে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন চারজনেরই পরিবারের লোকজন। এদিকে সফল মহাকাশ ভ্রমণের পর বেজোসের সংস্থাকে অভিনন্দন জানিয়েছে নাসা। তারা লিখেছে, ব্লু অরিজিন টিমকে তাদের প্রথম হিউম্যান ফ্লাইটের জন্য অভিনন্দন। ভবিষ্যতের উড়ানে নাসার গবেষক এবং প্রযুক্তির থাকবে, তাঁর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।