আজকাল ওয়েবডেস্ক:‌ বিশেষজ্ঞরা বলছেন, কোভিড রোখার সবথেকে নির্ভরযোগ্য উপায় হল টিকাকরণ। তার পরেও টিকা নিয়ে মানুষের অনীহা এবং আতঙ্ক কাটছে না। শুধু ভারতে নয়, পৃথিবীর বহু দেশেই এই ছবি। আতঙ্ক বাড়াচ্ছে টিকাকরণ নিয়ে বিভিন্ন গুজব, কখনও আবার সত্যি খবর। টিকা নেওয়ার পর অনেকেরই অ্যালার্জির হচ্ছে। কারও রক্ত জমাট বাঁধছে। কারও মৃত্যুও হয়েছে, তবে তার কারণ যে টিকাকরণ, প্রমাণিত নয়।
এর মধ্যেই টিকাকরণ নিয়ে ভয়ঙ্কর এক খবর সামনে এল। ২৩ বছরের এক তরুণীকে ভুল করে কোভিড টিকার ছ’‌টি ডোজ দিয়ে ফেললেন স্বাস্থ্যকর্মী। ইটালির টাস্কানির ঘটনা। রবিবার সেখানকার নোয়া হাসপাতালে এই কাণ্ড হয়েছে।
২৩ বছরের তরুণী ওই হাসপাতালেরই সাইকোলজি বিভাগের ইন্টার্ন। তাই সরকারি নীতি মেনে আগেভাগে টিকা দেওয়া হয় তাঁকে। তাতেই বিপত্তি। স্বাস্থ্যকর্মী ফাইজার টিকার পুরো ভায়ালটাই ভরে নেন সিরিঞ্জে। তার পর প্রবেশ করান ওই তরুণীর শরীরে। এক–একটি ভায়াল টিকার জন্য মোট ছ’‌টি সিরিঞ্জ বরাদ্দ। স্বাস্থ্যকর্মী দেখেন, পাঁচটি সিরিঞ্জই অব্যবহৃত অবস্থায় পড়ে। তখনই সম্বিৎ ফেরে তাঁর। 
ওই তরুণীকে সঙ্গে সঙ্গে ভর্তি করানো হয় হাসপাতালে। ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়। যদিও তাঁর মধ্যে তেমন কোনও উপসর্গ দেখা যায়নি। সুস্থই রয়েছেন তরুণী। তাই সোমবার ছেড়ে দেওয়া হয়েছে তাঁকে। তবে নজরদারি চালাচ্ছেন চিকিৎসকরা। 
 

জনপ্রিয়

Back To Top