আজকাল ওয়েবডেস্ক:‌ পাকিস্তানকে পেছনের দরজা দিয়ে সাহায্য করতে চাইছে চীন?‌ তা না হলে জলপথে নজরদারির চেষ্টা চীন কেন করছে? এই প্রশ্নই এখন ভাবিয়ে তুলেছে ভারতীয় নৌসেনাকে। কারণ দক্ষিণ ভারত মহাসাগরে চীনের যুদ্ধজাহাজের অস্তিত্ব মিলেছে। ভারতীয় নৌসেনার নজরদারি বিমান পি–৮১’‌র ক্যামেরায় ধরা পড়েছে চীনের যুদ্ধজাহাজ শিয়ান ৩২–এর ছবি। পরে দক্ষিণ ভারত মহাসাগর থেকে শ্রীলঙ্কার জলসীমানায় ঢুকে পড়ে জাহাজটি। এই লুকোচুরির কারণ খুঁজছে নৌসেনার আধিকারিকরা।
এমনকী ভারতীয় নৌসেনা সূত্রে খবর, ভারত মহাসাগরে একটি চীনের রণতরী দেখা গিয়েছে। সাধারণত ওই রণতরী এডেন উপসাগরে মালবাহী জাহাজকে নিরাপত্তা দিতেই ব্যবহার করা হয়ে থাকে। সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে, রণতরী ভারত মহাসাগর দিয়ে যাওয়ার সময়ই ছবি তোলা হয়। এই ঘটনা নানা প্রশ্নের জন্ম দিয়েছে। যদিও চীনের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া মেলেনি। 
উল্লেখ্য, চলতি বছরে প্রতি তিন মাস অন্তর বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে নজরদারি চালাতে দেখা গিয়েছে চীনের নৌবাহিনীকে। ফেব্রুয়ারিতেই আন্দামান ও নিকোবর দ্বীপের মাঝ দিয়ে দক্ষিণ চীন সাগরের হাইনান নৌঘাঁটিতে পৌঁছেছিল তিনটি চীনের যুদ্ধজাহাজ। ভারত মহাসাগরে আন্দামান সীমান্তের খুব কাছে এত ঘন ঘন চীনের নৌবাহিনীর আগমনে চিন্তিত নয়াদিল্লি।

 

ছবি—এএনআই।

জনপ্রিয়

Back To Top