Narendra Modi: বুদ্ধের দেখানো পথে চলা উচিত গোটা বিশ্বের, জাপানে বললেন মোদি 

আজকাল ওয়েবডেস্ক: ২ দিনের জাপান সফরে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কোয়াদ বৈঠকে যোগ দেওয়া ছাড়াও জাপান, আমেরিকা এবং অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলাদা করে বৈঠক করবেন তিনি। আজ জাপানে প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করলেন মোদি। তাদের সামনেই বললেন, ভারতের উন্নয়ন যাত্রায় জাপানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গত আট বছরের ভারতের গণতন্ত্র আরও শক্তিশালী হয়ে উঠেছে। কথায় কথায় প্রধানমন্ত্রীর মুখে উঠে এল ভগবান বুদ্ধ এবং স্বামী বিবেকানন্দের কথাও। 

আরও পড়ুন: রাজ্যে পেট্রোপণ্যের ওপর ভ্যাট কমানোর দাবি তুললেন অধীর 


মোদি বললেন, বুদ্ধের দেখানো পথে চলা উচিত গোটা পৃথিবীর। হিংসা, নৈরাজ্য, সন্ত্রাস, জলবায়ু পরিবর্তন ইত্যাদি চ্যালেঞ্জের মোকাবিলা করতে এটাই পথ। প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত এবং জাপান ন্যাচরাল পার্টনার। আমাদের সঙ্গে জাপানের সম্পর্ক আধ্যাত্মিক এবং সহযোগিতার। ভারতের উন্নয়নে জাপানের ভূমিকা গুরুত্বপূর্ণ।’ জাপানের সঙ্গে এই সুসম্পর্কের জন্য স্থানীয় ভারতীয়দের ধন্যবাদ জানিয়েছেন মোদি। তাঁদের উদ্দেশে প্রধানমন্ত্রীর বার্তা, ‘এদেশে থেকে দুই দেশের সম্পর্ক সুদৃঢ় করছেন আপনারাই। আপনারা ভারতকে জাপানের কাছে এনে দিয়েছেন।’
এদিন তুমুল হর্ষধ্বনির মধ্যে প্রবাসী ভারতীয়দের সামনে ভাষণ দেন নরেন্দ্র মোদি। কথা প্রসঙ্গে বলেন, শিকাগোর ধর্ম মহাসভায় বক্তৃতা দেওয়ারও আগে জাপানে গিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। স্বামীজির মনের মধ্যে গভীর ছাপ ফেলেছিল জাপান দেশটি, মন্তব্য প্রধানমন্ত্রীর।      
 

আকর্ষণীয় খবর