আজকাল ওয়েবডেস্ক:‌ এবার সেমসাইড গোল খেল পাকিস্তান। জম্মু–কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই বিরোধিতায় নামে পাকিস্তান। আন্তর্জাতিক মঞ্চ থেকে শুরু করে বিভিন্ন দেশকে পাশে পাওয়ার জন্য উঠে পড়ে লাগে তারা। কিন্তু হতাশা ছাড়া কিছুই জোটেনি পাকিস্তানের। এবার কাশ্মীর ইস্যুতে ভারত বিরোধিতার ঘটনায় পাকিস্তান সরকারের কড়া নিন্দা করলেন সে দেশের অবসরপ্রাপ্ত সেনাকর্তা জেনারেল গুলাম মুস্তাফা। আর তাতেই সেমসাইড গোল খেযে এখন কাত ইমরান সরকার।
পাকিস্তানের এক সংবাদমাধ্যমকে জেনারেল গুলাম মুস্তাফা জানান, ৩৭০ ধারা বিলোপের বিরোধিতায় ইমরান খানের সরকার এখন গলা ফাটালেও ভারতের এই সিদ্ধান্ত বা পদক্ষেপ সম্পর্কে আগে থেকে বিন্দুমাত্র আঁচ করতে পারেনি তারা। এখানে পাকিস্তানের দূরদর্শিতার যথেষ্ট অভাব রয়েছে। ভারতের কৌশলগত চিন্তা ভাবনার একটা সংস্কৃতি রয়েছে। যা পাকিস্তানে নেই।
এমনকী ১৯৬৫ সালের যুদ্ধের প্রসঙ্গ উল্লেখ করে জেনারেল মুস্তাফা বলেন, ‘‌ওই যুদ্ধে পাকিস্তানের পরাজয় নিশ্চিত ছিল। ভারত যেভাবে আক্রমন করেছিল, তার জন্য পাকিস্তান কোনওভাবেই প্রস্তুত ছিল না। অথচ যুদ্ধ শুরু হয়েছিল লাহোর আর শিয়ালকোটের কাছেই।’‌ পাকিস্তানের অবসরপ্রাপ্ত সেনাকর্তার সমালোচনার মুখে কাশ্মীর ইস্যুতে ফের অস্বস্তিতে পড়হল ইমরান খানের সরকার বলে মনে করা হচ্ছে।
 

জনপ্রিয়

Back To Top