UN-Ukraine: ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘন!‌ রাশিয়ার বিরুদ্ধে তদন্তের প্রস্তাব পাশ রাষ্ট্রসঙ্ঘে

আজকাল ওয়েবডেস্ক:‌ ইউক্রেনে যেসব জায়গা রাশিয়া দখল করেছিল, সেখানে কি মানবাধিকার লঙ্ঘিত হয়েছিল?‌ বিষয়টি তদন্ত করে দেখতে চায় রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার সংগঠন।

বৃহস্পতিবার সেই নিয়ে একটি রেজোলিউশন পাস করা হল।
জেনেভায় বৃহস্পতিবার বিশেষ অধিবেশনের আয়োজন করে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার সংগঠন।  অধিবেশনে রাশিয়ার বিরুদ্ধে ওঠা ধর্ষণ, সাধারণ নাগরিকদের হত্যা, নির্যাতন এবং গুম করার অভিযোগ শোনা হয়। ইউক্রেনের অনুরোধে বিশেষ এ অধিবেশনের আয়োজন করে মানবাধিকার সংগঠন।
 এদিকে গত মাসে রাশিয়াকে এই মানবাধিকার সংগঠন থেকে বহিষ্কার করা হয়। রাশিয়ার বিরুদ্ধে বৃহস্পতিবার যে রেজোলিউশন পাস করা হয়েছে, সেটির পক্ষে ভোট দিয়েছে ৩৩টি সদস্য দেশ। দু’‌টি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। আর ভোটদানে বিরত ছিল ১২টি দেশ। 

Ukraine: ডোনেৎস নদীর ওপর রুশ বাহিনীর তৈরি ২টি সেতু উড়িয়েছে ইউক্রেন, চলছে তীব্র লড়াই
যে দুটি দেশ এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে তার একটি হল চীন। রাশিয়ার বিরুদ্ধে এই প্রস্তাব পাস হওয়ার পর তীব্র সমালোচনা করেছেন চীনের দূত চেন শু। তিনি বলেছেন, মানবাধিকার সংগঠনের রাজনীতিকরণ করা হয়েছে। তিনি হুঁশিয়ারি দিয়েছেন, এমন সিদ্ধান্ত বিরোধ আরও উসকে দিতে পারে।  অন্যদিকে রাশিয়ার দূত গেনাডি গাতিলোভ সমালোচনা করে বলেছেন, সত্যটা জানার বদলে রাশিয়াকে খারাপ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে রাষ্ট্রসঙ্ঘ। 

আকর্ষণীয় খবর