আজকাল ওয়েবডেস্ক: পাসপোর্টেরও র‍্যাঙ্কিং হয়।কিছু কিছু দেশের নাগরিক ভিসা ছাড়াই শুধু পাসপোর্ট দিয়ে বহু দেশ ঘুরতে পারে, আবার কিছু কিছু দেশের ক্ষেত্রে রয়েছে নিষেধাজ্ঞা। এর সঙ্গে আরও বেশ কিছু দিক ভাবনাচিন্তা করে পাসপোর্টের ক্রমতালিকা প্রকাশ করে হেলেনি পাসপোর্ট ইনডেক্স। ২০২১ সালের শুরুতেই নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে এক নম্বর স্থান দখল করেছে জাপানের পাসপোর্ট। ভারত ৮৫ নম্বর স্থানে। 
এই নিয়ে তিন বছর পরপর শীর্ষস্থানে রইল জাপান। গত বছর যুগ্মভাবে শীর্ষে থাকা সিঙ্গাপুর এবার দু' নম্বরে। জার্মানির সঙ্গে যুগ্মভাবে তিনে আছে দক্ষিণ কোরিয়া। ভিসা ছাড়াই ১৯১ দেশে ভ্রমণ করতে পারে জাপানিরা। সিঙ্গাপুরের নাগরিকরা ১৯০ এবং জার্মান ও দক্ষিণ কোরিয়ানরা ১৮৯টি দেশে। ভারতীয়রা ৫৮টি দেশে ভিসা ছাড়া অথবা ভিসা অন অ্যারাইভাল চুক্তিতে ঢুকতে পারে। নেপালের চেয়েও খারাপ অবস্থা পাকিস্তানের। ৩৮ ভিসা-ফ্রি পয়েন্ট পেয়ে পাহাড়ি দেশটি ১০৪ নম্বরে, সেখানে ৩২ পয়েন্ট ১০৭ নম্বরে আছে পাকিস্তান। সবথেকে খারাপ অবস্থা সিরিয়া, ইরাক এবং আফগানিস্তানের। যথাক্রমে ২৯, ২৮ এবং ২৬টি দেশে বিনাভিসায় ঢোকার ছাড়পত্র আছে তাদের নাগরিকদের। 
তালিকায় বরাবর সামনের দিকে থাকা আমেরিকা এবং ব্রিটেনের অবস্থা ভাল নয়। করোনা সংক্রমণের জেরে এই দেশদুটি থেকে লোক আসার ব্যাপারে রয়েছে কড়াকড়ি। মার্কিনিদের জন্য ছাড় আছে ৭৬টি দেশে এবং ব্রিটিশদের ৭০টি।

জনপ্রিয়

Back To Top